×

জাতীয়

সুবিধাবঞ্চিত শিশুদের ইংরেজি ও প্রযুক্তি শিক্ষা নিশ্চিতের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৯:২৩ পিএম

সুবিধাবঞ্চিত শিশুদের ইংরেজি ও প্রযুক্তি শিক্ষা নিশ্চিতের আহ্বান

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে গুড নেইবারস বাংলাদেশ আয়োজিত সেমিনারে বিশিষ্টজনরা। ছবি: ভোরের কাগজ

সুবিধাবঞ্চিত শিশুদের ইংরেজি ও প্রযুক্তি শিক্ষা নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নেবার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেছেন, ইংরেজি ও প্রযুক্তি অবশ্যই মৌলিক শিক্ষার অংশ হতে হবে। প্রযুক্তির খারাপ প্রভাব সম্পর্কে সতর্ক থাকতে এবং সম্ভাব্য ক্ষতিকারক প্রভাব মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে হবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে গুড নেইবারস বাংলাদেশ (জিএনবি) আয়োজিত সেমিনারে তারা এ সব কথা বলেন।

জিএনবি’র কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুলের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ তুলে ধরেন বাংলাদেশ ইংরেজি ভাষা শিক্ষক সমিতির (বেল্টা) সভাপতি ডক্টর রুবিনা খান। আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরি টাইম ইউনিভার্সিটির শিক্ষক ড. আতিকুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মরিয়ম বেগম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর ড. মোনালিসা খান, বেল্টার সাবেক সভাপতি প্রফেসর হারুন অর রশিদ খান, ন্যাশনাল কারিকুলাম অ্যান্ড টেক্সটবুক বোর্ড (এনসিটিবি)’র কারিকুলাম স্পেশালিস্ট গৌতম কুমার রায়, ন্যাশনাল একাডেমি ফর এডুকেশনাল ম্যানেজমেন্টের ট্রেনিং স্পেশালিস্ট মাহমুদুল আমিন প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, ইংরেজি শিক্ষায় সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠির শিশুদের প্রবেশাধিকার নেই। প্রযুক্তি শিক্ষায়ও তারা বঞ্চনার শিকার। আবার প্রযুক্তি শিক্ষার ক্ষেত্রে ছেলেদের তুলনায় মেয়েরা অনেক পিছিয়ে। এসব বিষয় বিবেচনায় নিয়ে আগামীতে সকল শিশুর জন্য ইংরেজি ও প্রযুক্তি শিক্ষা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে ছাত্র-শিক্ষক-অবিভাবক ও স্থানীয়দের সম্মিলিত প্রচেষ্টা চালানোর সুপারিশ করেন তারা।

নিম্ন আয়ের জনগোষ্ঠির শিশুদের ইংরেজি ও প্রযুক্তি শিক্ষার সুযোগ নিয়ে সম্প্রতি বাংলাদেশ, নেপাল, সেনেগাল ও সুদানে গবেষণা চালানো হয়। সেই গবেষণার আলোকে ওই সুপারিশ তুলে ধরা হয়। গবেষণায় ১৩ থেকে ১৫ বছর বয়সী ছাত্ররা এবং তাদের শিক্ষক ও পিতামাতারা অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App