×

জাতীয়

ভোক্তা-অধিকার অধিদপ্তরের কর্মশালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০২:২৫ পিএম

ভোক্তা-অধিকার অধিদপ্তরের কর্মশালা

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট ক্লাবে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালা। ছবি: ভোরের কাগজ

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আয়োজনে ও লিডস করপোরেশন লিমিটেড এর সহযোগিতায় 'দ্রব্য-সামগ্রী নকল প্রতিরোধে ডিজিটাল সফটওয়্যার সল্যুশন শীর্ষক' একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল ১০.৩০টায় জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট ক্লাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অধিদপ্তরের মহাপরিচালক জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান, সভাপতি হিসেবে অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং বিশেষ অতিথি হিসেবে লিডস্ করপোরেশন লিমিটেড এর ব‍্যবস্থাপনা পরিচালকসহ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপপরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন লিডস করপোরেশন লিমিটেড এর Mr. Dz Hamal, Mr. George, Mr. Catherine ও কর্মকর্তাবৃন্দসহ মেঘনা গ্রুপ, সিটি গ্রুপ, প্রাণ গ্রুপ, এসিআই, পোলার, নেসলে, আড়ং, মিল্ক ভিটা, ব্রাক, ইফাদ, ডান ফুড ইত‍্যাদি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে কর্মশালার কার্যক্রম শুরু হয়। সভায় নকল পণ‍্য উৎপাদন ও বিক্রি প্রতিরোধ, মোড়কজাত নীতিমালা অনুযায়ী পণ‍্যের গায়ে এমআরপি প্রদান এবং আমদানিকৃত পণ‍্যের গায়ে আমদানিকারকের সিল প্রদানের বিষয়ে আলোচনা হয়। অসাধু ব‍্যবসায়ীদের স্বনামধন‍্য প্রতিষ্ঠানের পণ‍্য বিশেষ করে ঔষধ, কসমেটিকস পণ‍্য, শিশু খাদ‍্য এবং ইলেকট্রনিক পণ‍্য নকল করে বিক্রি করাটা এ আলোচনায় উঠে আসে। দ্রব‍্য- সামগ্রী নকল প্রতিরোধে 'ডিজিটাল সফটওয়্যার সল‍্যুশন' শীর্ষক সফটওয়্যারটি কিভাবে সহায়ক হবে সে বিষয়ে লিডস্ করপোরেশন একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। লিডস্ করপোরেশন অংশগ্রহণকারীবৃন্দের সফটওয়্যার সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

অধিদপ্তরের মহাপরিচালক নকল পণ‍্য উৎপাদন ও বিক্রয় প্রতিরোধের বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন। তিনি কোম্পানির পণ‍্য যেন নকল করা না হয় সে বিষয়ে কোম্পানিগুলোকে সতর্ক ও সচেতন হওয়ার আহ্বান জানান। আলোচনা শেষে মহাপরিচালক ভোক্তা অধিকার সংরক্ষণে সকলে সমন্বিতভাবে যেন কাজ করে এই আশাবাদ ব‍্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App