×

জাতীয়

বিরোধীদের গণতান্ত্রিক অধিকারকে সম্মান করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ১০:১৭ পিএম

বিরোধীদের গণতান্ত্রিক অধিকারকে সম্মান করতে হবে

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ডিক্যাব টকে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন ঢাকার জাতিসংঘের প্রধান গোয়েন লুইস। ছবি: সংগৃহীত

রাজনৈতিক সংঘাতে হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আলোচনার মাধ্যমে রাজনৈতিক সংঘাত সমাধানের আহ্বান জানিয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস বলেছেন, প্রতিবাদ-সমাবেশ গণতন্ত্রেরই অংশ। বিরোধী মতালম্বীদের এই গণতান্ত্রিক অধিকারকে সম্মান করতে হবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে অংশগ্রহণ করে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে এসব কথা বলেন তিনি।

নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্য থাকায় তাদের আলোচনার টেবিলে বসাতে জাতিসংঘ পদক্ষেপ নেবে কিনা জানতে চাইলে গোয়েন লুইস বলেন, নির্বাচন নিয়ে সম্পৃক্ত হওয়ার সিদ্ধান্ত জাতিসংঘের নেই। এটি আমাদের সিদ্ধান্ত নয়। এটি সরকারের সিদ্ধান্তের বিষয়। যদি সরকার কোনো সহযোগিতা চায় অথবা যদি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে আমাকে সুনির্দিষ্ট অনুরোধ করা হয়, তাহলে এ ক্ষেত্রে সম্পৃক্ত হওয়ার সুযোগ রয়েছে।

তিনি বলেন, আমরা আমাদের উদ্বেগের জায়গাগুলো তুলে ধরি। যেমন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার সম্প্রতি তার প্রকাশিত প্রতিবেদনে রাজনৈতিক সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এগুলো এড়াতে পরামর্শ দিয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার মাধ্যমে সংঘাত এড়িয়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আহ্বান জানিয়েছেন। তবে এ মুহূর্তে জাতিসংঘের বাংলাদেশের নির্বাচন নিয়ে কোন সিদ্ধান্ত নেই।

ডিসেম্বরে রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে জাতিসংঘের কোনো উদ্বেগ রয়েছে কিনা-প্রশ্ন করলে ঢাকার জাতিসংঘের প্রধান বলেন, আমার কাছে জানতে চাওয়া হয়েছে রাজনৈতিক সংঘাত ও মানুষের নিরাপত্তার বিষয়টি আমি কীভাবে দেখছি। গত মে মাসে বাংলাদেশে কাজে যোগ দেয়ার পর থেকে রাজনৈতিক সহিংসতায় মানুষকে আহত ও নিহত হতে দেখেছি। আর এটি অবশ্যই উদ্বেগের। এ কারণেই সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেছি। কিভাবে রাজনৈতিক কার্যক্রমগুলো নিরাপদ করা যায় তা নিয়ে আলোচনা করেছি।

তিনি বলেন, প্রতিবাদ ও সমাবেশ গণতন্ত্রেরই অংশ। এগুলোকে সম্মান করতে হবে। যাতে কোনো রাজনৈতিক সংঘাত না ঘটে, সেজন্য আমরা সবাইকে শান্ত থাকার আহ্বান জানাই। যে কোনো সংকট উত্তরণে আলোচনার কোনো বিকল্প নেই। রাজনৈতিক সংকট সমাধানে আলোচনার মধ্যমে পথ খুঁজতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দিন এবং সঞ্চালনা করেন সভাপতি রেজাউল করিম লোটাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App