×

জাতীয়

দেশে ডলারের কোনো সংকট নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৯:৫৭ পিএম

দেশে ডলারের কোনো সংকট নেই

মঙ্গলবার রাজধানীর বুয়েটের খেলার মাঠে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আগের চেয়ে ডলারের যথেষ্ঠ মজুত রয়েছে। ২০০১-০৬ সালে যে রিজার্ভের পরিমাণ তিন থেকে সাড়ে তিন বিলিয়ন ডলারের মধ্যে উঠানামা করত। তা এখন ৩৪-৩৫ বিলিয়ন ডলার হয়েছে। দেশে ডলারের কোনো সংকট নেই।

মঙ্গলবার (৮ নভেম্বর) রাজধানীর বুয়েটের খেলার মাঠে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে জ্বালানি সংকট রয়েছে এটি সত্যি। ইউক্রেন যুদ্ধের কারণে এখন সারা বিশ্বে জ্বালানি সংকট চলছে। সে কারণে বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার ব্রুনাই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও কাতার থেকে এলএনজি আমদানির চেষ্টা করছে। তারা গ্যাস দিতে রাজি। তবে কীভাবে তা আনা হবে সেই প্রক্রিয়া নিয়ে আলাপ চলছে। আগে সোর্স সীমাবদ্ধ ছিল, এখন সরকার তা বিস্তৃত করেছে।

ড. মোমেন বলেন, এখন সংকটের কারণে উন্নত দেশগুলোতেও গ্যাস রেশনিং করেছে। আমার সঙ্গে কাতার ও সংযুক্ত আরব আমিরাতের জ্বালানি মন্ত্রীর আলাপ হয়েছে। তারা জানিয়েছে, দুনিয়ায় তেলের কোনো অভাব হবে না। তারা বরং ভয় পাচ্ছে তেলের দামে ধস নামতে পারে।

তিনি বলেন, এলসি নিয়ে ঠিক কী ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে এটা বাংলাদেশে ব্যাংক বা বাণিজ্য মন্ত্রণালয় বলতে পারবে। তবে গণমাধ্যমের খবরে জেনেছি, অনেক দুষ্টু লোক এলসিতে ওভার ইনভয়েসের মাধ্যমে বিদেশে টাকা পাচার করে। সে কারণে অর্থ পাচার বন্ধ করতে আমদানি-রপ্তানিতে এলসি দিতে সরকার বাড়তি সতর্কতা অবলম্বন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App