×

জাতীয়

বছরে ২ ট্রিলিয়ন ডলার জলবায়ু তহবিল দরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৬:১৫ পিএম

বছরে ২ ট্রিলিয়ন ডলার জলবায়ু তহবিল দরকার

মিসরের শারমুল শেখ পর্যটন নগরীতে চলছে ২৭তম জলবায়ু সম্মেলন কপ-২৭। সম্মেলন এলাকায় এক জলবায়ু কর্মীর প্রতিবাদ। ৭ নভেম্বর তোলা। ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০৩০ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর বছরে প্রায় ২ ট্রিলিয়ন ডলারের তহবিল দরকার হবে। এ অর্থের এক ট্রিলিয়ন ডলারের জোগান ধনী দেশ, বিনিয়োগকারী ও বহুমুখী উন্নয়ন ব্যাংকগুলোকেই দিতে হবে। মঙ্গলবার (৮ নভেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

প্রতিবেদনটি সম্পর্কে দ্য গার্ডিয়ান ও আলজাজিরা জানিয়েছে, গত বছরের জলবায়ু সম্মেলন কপ-২৬-এর আয়োজক যুক্তরাজ্য ও চলতি কপ-২৭-এর আয়োজক মিসর বছরখানেক আগেই ‘ফাইন্যান্স ফর ক্লাইমেট অ্যাকশন’ নামের একটি প্রতিবেদন তৈরির কাজ শুরু করে। জাতিসংঘের সহযোগিতায় তৈরি প্রতিবেদনটি মিসরে চলমান কপ-২৭-এর তৃতীয় দিন মঙ্গলবার প্রকাশ করা হয়।

নতুন প্রতিবেদনটিতে বলা হয়, নানা ধরনের গ্রিনহাউস গ্যাসসহ যাবতীয় কার্বন নিঃসরণ কমাতে, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে ২০৩০ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর বছরে প্রায় ২ ট্রিলিয়ন ডলারের তহবিল দরকার হবে।

২ ট্রিলিয়ন ডলারের মধ্যে ১ ট্রিলিয়ন ডলারের জোগান দিতে হবে উন্নত দেশ, বিভিন্ন বিনিয়োগাকারী প্রতিষ্ঠান ও ব্যাংককে। আর বাকি ১ ট্রিলিয়ন ডলার আসবে ক্ষতিগ্রস্ত বা তহবিল গ্রহণকারী দেশগুলোর সরকারি ও বেসরকরি খাত থেকে।

উন্নয়নশীল দেশগুলোর জন্য ২০৩০ সাল থেকে বছরে ২ ট্রিলিয়ন ডলারের যে তহবিলের কথা বলা হচ্ছে, তা কম সুদে ঋণ, জ্বালানিবান্ধব বিভিন্ন খাতে বিনিয়োগ ইত্যাদির মাধ্যমে আসতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App