×

জাতীয়

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং-এ দেশসেরা ঢাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৭:৪২ পিএম

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং-এ দেশসেরা ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৩-এর তালিকায় নয়ধাপ পেছালেও দেশের মধ্যে প্রথম স্থান ধরে রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। র‌্যাংকিং-এ বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৫১তম।

মঙ্গলবার (৮ নভেম্বর) এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ প্রকাশ করে কিউএস কর্তৃপক্ষ। এবছর এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। দেশের মধ্যে সেরা স্থান অর্জন করলেও সেরা ১৫০ এ স্থান হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের।  বর্তমানে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৫১তম। যা ২০২২ সালে ১৪২তম ছিল। র‌্যাংকিংয়ে ঢাবির প্রাপ্ত নম্বর ৩২ দশমিক ৪। অন্যদিকে, তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বুয়েট। ২০২ থেকে তিন ধাপ এগিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯৯ তম। এ বছর বুয়েটের প্রাপ্ত নম্বর ২৬ দশমিক ৯। আর দেশের হয়ে শীর্ষস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২১৯তম।

তালিকায় ঢাবি, বুয়েট ও নর্থ সাউথ ছাড়াও বাংলাদেশের ১৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সেগুলো হলো- ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট , ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি-আইইউটি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-আইইউবি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এআইইউবি।

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি র‌্যাংকিং করার ক্ষেত্রে প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করে থাকে। এর মধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয় র‌্যাংকিং করার ক্ষেত্রে।

সংস্থাটি প্রতি বছর কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ ২০০৯ সাল থেকে। সাধারণত তারা প্রতি বছরের নভেম্বর মাসে এ তালিকা প্রকাশ করে থাকে।

এবছর শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে চীনের পাঁচটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় প্রথম স্থানও অর্জন করেছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এ বছর সিঙ্গাপুরের দুটি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ের রয়েছে একটি করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App