×

অর্থনীতি

কক্সবাজারে ৭ দিনে ৩০০ টন ইলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৯:৫৩ পিএম

কক্সবাজারে ৭ দিনে ৩০০ টন ইলিশ

জায়গার অভাবে অনেক ইলিশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ করেছেন কক্সবাজারের মাছ ব্যবসায়ীরা। ছবি: সংগৃহীত

সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞার সুফল পাচ্ছেন কক্সবাজারের জেলেরা। গত বছরের তুলনায় এই বছর দ্বিগুণ ইলিশ এসেছে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত এক সপ্তাহে কক্সবাজারে অন্যান্য মাছের সঙ্গে ৩০০ মেট্টিক টনের বেশি ইলিশ এসেছে। তবে অবতরণ কেন্দ্র আধুনিকায়ন না হওয়ায় অনেক মাছ নষ্ট হচ্ছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) বেলা ১১টায় কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটসংলগ্ন বাঁকখালী নদীতে দেখা যায়, শতাধিক মাছ ধরার ট্রলার নোঙর করা। এসব ট্রলারের পাশে রয়েছে অসংখ্য ছোট ডিঙি নৌকা। বড় ট্রলার থেকে ডিঙি নৌকায় নামানো হচ্ছে শত শত ইলিশ। এসব ইলিশ নিয়ে দ্রুত ঘাটে ভিড়ছে ডিঙি নৌকাগুলো। আর একের পর এক ঝুড়িভর্তি ইলিশ নামানো হচ্ছে মৎস্য অবতরণ কেন্দ্রে।

এফবি ছাইদা ট্রলারের জেলে শফিক বলেন, সাগরে গিয়ে গেল সাত দিন জাল ফেলেছি। জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ধরা পড়েছে ইলিশ। প্রায় চার হাজার ইলিশ নিয়ে অবতরণ কেন্দ্রে বিক্রি করার জন্য এসেছি। এখন দ্রুত এসব ইলিশ বিক্রি করে পুনরায় ট্রলারে মালামাল নিয়ে সাগরে মাছ শিকারে যাব।

কক্সবাজার অবতরণ কেন্দ্র মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ওসমান গণি টুলু বলেন, ‘সাগরে মাছ শিকার শেষে প্রতিদিনই ৫০ থেকে ৬০টি ট্রলার অবতরণ কেন্দ্রের ঘাটে আসছে। তবে জেটি একটি হওয়ায় মাছ নামাতে পারছে না। অনেকেই অতিরিক্ত টাকা খরচ করে বড় ট্রলার থেকে ছোট নৌকায় মাছ নিয়ে ঘাটে ভিড়ছে। আর অবতরণ কেন্দ্রে পর্যাপ্ত পল্টুন নেই। এ কারণে মাছ রাখার জায়গা পাওয়া যায় না। অনেক সময় মাছ নষ্ট হয়ে যাচ্ছে। অবতরণ কেন্দ্রটি যদি আধুনিক করা হয় এবং জেটি ও পল্টুন বাড়ানো হয়, তাহলে সবাই উপকৃত হবে।’

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. বদরুদ্দৌজা বলেন, সরকারি ২২ দিনের নিষেধাজ্ঞা শেষের পর এক সপ্তাহে সাড়ে ৩০০ মেট্রিক টনের অধিক সামুদ্রিক মাছ অবতরণ কেন্দ্রে এসেছে। এর মধ্যে শুধু ইলিশ রয়েছে ৩০০ মেট্রিক টনের বেশি। গত বছর এ সময় যে পরিমাণ মাছ অবতরণ হয়েছিল, তার চেয়ে এবার দ্বিগুণ হয়েছে। এতে বোঝা যায়, সরকারি নিষেধাজ্ঞার কারণে সাগরে মাছের উৎপাদন বেড়েছে, যার সুফল এখন জেলে থেকে শুরু করে সবাই পাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App