বদরুন্নেসার শিক্ষিকা রুমার বিচার শুরু

আগের সংবাদ

জিএম কাদেরের বিরুদ্ধে মামলা খারিজের আবেদন

পরের সংবাদ

সেকেন্ডে বিশ্বে ৯২১ পাসওয়ার্ড হামলা

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১:৪৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১:৪৫ অপরাহ্ণ

সেকেন্ডে বিশ্বে ৯২১ পাসওয়ার্ড হামলা হচ্ছে বলে জানিয়েছে মাইক্রোসফটের এক সমীক্ষা। এতে বলা হয়েছে, পাসওয়ার্ড হামলার হার এক বছরে বেড়েছে ৯৪ শতাংশ।

মাইক্রোসফটের ‘ডিজিটাল ডিফেন্স রিপোর্ট ২০২২’-এ এসব জানানো হয়েছে। আরও জানানো হয়, হামলাকারীরা নতুন প্রযুক্তি ব্যবহার করে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। নতুন নতুন পন্থা রোজই আবিষ্কার হচ্ছে। ফলে পাসওয়ার্ড অ্যাটাক রোখা ঘিরে জটিলতা বাড়ছে। ২০২২ সালের মে মাস পর্যন্ত যাবতীয় তথ্যে দেখা গেছে, রিমোট ম্যানেজমেন্ট ডিভাইসে এই আক্রমণ বাড়ছে। শুধুমাত্র এই বছরের মে মাসেই ১০০ মিলিয়ন অ্য়াটাক হয়েছে বলে সমীক্ষায় পর্যবেক্ষণ করা গেছে। বিভিন্ন বিজনেজ নেটওয়ার্কের সমঝোতা করে এই হানার কারবার চালাচ্ছে হামলাকারীরা। খবর সিকিউরিটি ব্রিফ ও টেক রিপাবলিকের।

মাইক্রোসফট ইনকর্পোরেশনের ভাষ্য, এখন পর্যন্ত ওই সমস্যা নিষ্কৃতির জন্য ১০ হাজার ডোমেইন বাতিল করেছে তারা। যেগুলো সাইবার অপরাধীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল। ৬০০টি এমন ডোমেন মাইক্রোসফ্ট পেয়েছে যেখানে দেশের থেকেই কেউ হ্যাকিংয়ের রাস্তায় হেঁটেছিল। ফলে স্বভাবতই পাসওয়ার্ড নিয়ে সতর্ক হতে বলা হচ্ছে সংস্থার পক্ষ থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়