×

খেলা

হলান্ডের গোলে শীর্ষে ম্যানচেস্টার সিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২২, ০৯:৩৪ এএম

হলান্ডের গোলে শীর্ষে ম্যানচেস্টার সিটি

ছবি: সংগৃহীত

স্প্যানিশ ফুটবল লিগ লা লিগায় গত রাতে আলমেরিয়াকে ২-০ হারিয়েছে বার্সেলোনা। এ জয়ে রিয়াল মাদ্রিদকে টপকে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে জাভি ফার্নান্দেজের শিষ্যরা। এ ম্যাচ ছিল ঘরের মাঠ ন্যূ ক্যাম্পে পিকের শেষ ম্যাচ। জয় দিয়ে তার বিদায়ী ম্যাচের উপলক্ষ রাঙান সতীর্থরা। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ফুলহ্যামকে ২-১ ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। এ জয়ে আবারো আর্সেনালকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে পেপ গুয়ার্দিওলার দল।

ন্যূ ক্যাম্পে ম্যাচের শুরু থেকে বল দখলের পাশাপাশি আক্রমণে আধিপত্য বিস্তার করে বার্সেলোনা। প্রথমার্ধে গোলের জন্য তারা ১৬টি শট নিয়ে ৬টি লক্ষ্যে রাখতে পারলেও কোনোটি জাল খুঁজে পায়নি। শুরুতেই সুবর্ণ সুযোগ হারান রবার্ট লেভানদোভস্কি। পঞ্চম মিনিটে ডি-বক্সে ফেররান তরেসের হেডে আলমেরিয়ার একজনের হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু পোলিশ তারকার দুর্বল শট লাগে পোস্টে। বার্সেলোনার জার্সিতে নিজের প্রথম পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেন সাবেক বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার।

৪০তম মিনিটে এই স্প্যানিশ ফরোয়ার্ডের সামনে সুযোগ আসে আরেকটি। বক্সে ঢুকে শট না নিয়ে তিনি বল দেন পাশে থাকা দেম্বেলেকে। ফরাসি ফরোয়ার্ডের শট ঠেকিয়ে দেন মার্তিনেজ। বিরতির আগে গোলরক্ষক বরাবর শট নেন ডি ইয়ং। অবশেষে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে সফল হয় বার্সেলোনা। নিজেদের অর্ধ থেকে সার্জিও বুসকেটস লম্বা করে বল বাড়ান ডান দিকে। ৬২তম মিনিটে দ্বিগুণ হয় ব্যবধান। আগের মিনিটে তরেসের বদলি নামা আনসু ফাতির ভলি শুরুতে ঠেকিয়ে দেন গোলরক্ষক। ফিরতি বল জালে পাঠান ডাচ মিডফিল্ডার ডি ইয়ং। তিন মিনিট পর পেদ্রির শট আরেকটি দুর্দান্ত সেভ করে ব্যবধান বাড়তে দেননি মার্টিনেজ। নির্ধারিত সময়ের সাত মিনিট বাকি থাকতে পিকেকে তুলে নেন জাভি। কাতার বিশ্বকাপের বিরতির আগে আগামীকাল ওসাসুনার মাঠে খেলবে বার্সেলোনা। সেই ম্যাচে বার্সেলোনার জার্সিতে শেষবার মাঠে নামবেন দলটির হয়ে ১৪ বছরে ৬১৬ ম্যাচ খেলা ও ৩০টি শিরোপা জেতা পিকে। ১৩ ম্যাচে ১১ জয় ও এক ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ৩৪। এক ম্যাচ কম খেলে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ফুলহ্যামকে ২-১ ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। এ জয়ে আবারো আর্সেনালকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে পেপ গুয়ার্দিওলার দল।

ইতিহাদ স্টেডিয়ামে টানা আক্রমণে শুরু থেকে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে তোলা সিটি গোল পেয়ে যায় ১৭তম মিনিটে। ইলকাই গিনদোয়ানের দারুণ থ্রু বল ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় কোনাকুনি শটে লক্ষ্যে পাঠান আলভারেস। গত জুলাইয়ে সিটিতে পাড়ি জমানো ২২ বছর বয়সি আর্জেন্টাইন ফরোয়ার্ড টানা দুই ম্যাচে গোল করেন। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে সেভিয়ার বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়ে দলের দ্বিতীয় গোলটি করেন তিনি। ২৪তম মিনিটে কাছ থেকে জালে বল পাঠান সিটির জন স্টোনস। তবে বাজে অফসাইডের বাঁশি। পরের মিনিটেই জোড়া ধাক্কা খায় তারা। এক মিনিট পরই প্রতি-আক্রমণে সিটির ডি-বক্সে ঢুকে পড়া হ্যারি উইলসনকে ফাউল করে লাল কার্ড দেখেন কানসেলো। পেনাল্টি পায় ফুলহ্যাম। রেফারির এই সিদ্ধান্তে তীব্র প্রতিবাদ জানায় সিটির খেলোয়াড়রা, ডাগআউটে কোচ পেপ গুয়ার্দিওলাও অসন্তোষ প্রকাশ করেন।

সফল স্পট কিকে বেলজিয়ান মিডফিল্ডার পেরেইরা সমতা টানেন। একই সঙ্গে একজন খেলোয়াড় হারানো এবং গোল হজমের ধাক্কা ভালোভাবেই লাগে সিটি শিবিরে। শুরুর দাপট প্রথমার্ধের বাকি সময়ে আর দেখাতে পারেনি তারা। চোট কাটিয়ে ফেরা হলান্ডকে ৬৪তম মিনিটে আলভারেসের বদলি নামান কোচ।

একই সঙ্গে জ্যাক গ্রিলিশের জায়গায় নামান ফিল ফোডেন।

মাঠে নামার ১০ মিনিটের মাথায় জালে বল পাঠান হলান্ড। তবে কিঞ্চিৎ ব্যবধানে অফসাইডে ছিলেন তিনি, ভিএআরে থেমে যায় সিটির উল্লাস। প্রথমার্ধে গোলের উদ্দেশ্যে ১০ শট নিয়ে চারটি লক্ষ্যে রাখা সিটি দ্বিতীয়ার্ধের নির্ধারিত সময়ে আরো চারটি শট নেয়। কিন্তু লক্ষ্যে ছিল না একটিও। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে অবশেষে সেই কাক্সিক্ষত ক্ষণ। ডি-বক্সে কেভিন ডি ব্রুইনে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় সিটি। হলান্ডের শট নিখুঁত ছিল না, গোলরক্ষক ঠিক দিকেই ঝাঁপিয়েছিলেন; কিন্তু বল তার হাতে লেগে জালে জড়ায়।

লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জয়ের দৌঁড়ে অনেক এগিয়ে যাওয়া হলান্ড এই নিয়ে ১২ ম্যাচে ১৮ গোল করেন হলান্ড। ১৩ ম্যাচে ১০ জয় ও দুই ড্রয়ে সিটির পয়েন্ট ৩২। ১২ ম্যাচ খেলা আর্সেনালের পয়েন্ট ৩১।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App