×

খেলা

সাকিবের বিতর্কিত আউট নিয়ে যা বললেন গিলক্রিস্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২২, ১১:৫৬ এএম

সাকিবের বিতর্কিত আউট নিয়ে যা বললেন গিলক্রিস্ট

অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট

ভারতের বিপক্ষে আগের ম্যাচে ‘ফেক ফিল্ডিং’-এর অভিযোগে সরব হয়েছিলেন বাংলাদেশের সমর্থকরা। ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়ার মতো সাবেক ভারতীয় তারকারাও মেনে নেন যে, বিরাট কোহলির ‘ফেক ফিল্ডিং’-এর কারণে পাঁচ পেনাল্টি রান পাওয়া উচিত ছিল বাংলাদেশের। সেটি হলে ম্যাচটি জিতেই যেত টাইগাররা।

পরের ম্যাচে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের ভুক্তভোগী বাংলাদেশ। রবিবার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে সাকিব আল হাসানের আউট নিয়ে চরম বিতর্ক তৈরি হয়, যা ম্যাচের জয়-পরাজয়কে ছাপিয়ে এখন আলোচনায়।

সাকিব কোনোমতেই আউট ছিলেন না বলে মানছেন ক্রিকেট সংশ্লিষ্ট বেশিরভাগ তারকাই। তাদের মধ্যে অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট অন্যতম।

অ্যাডিলেডে অনুষ্ঠিত সেই বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে ধারাবিবরণী করছিলেন গিলক্রিস্ট। সাকিবের বিতর্কিত আউটের ঘটনার সাক্ষী তিনি। ম্যাচ শেষে গণমাধ্যমের মুখোমুখি হলে এই সাবেক অসি তারকা জানান, বল ব্যাট ছুঁয়েছে।

গিলক্রিস্ট বলেন, ‘সাকিবের আউট নিয়ে সন্দেহ আছে। মনে হচ্ছিল বল ব্যাটে টাচ করেছে। আম্পায়ার বিভিন্নভাবে দেখে সিদ্ধান্ত দিয়েছে। তবে আম্পায়ারের সিদ্ধান্তে তাকে খুবই হতাশ দেখা গেছে।’

বাংলাদেশ নিজেদের দিনে যে কোনো দলকে হারানোর সক্ষমতা রাখেন বলে বিশ্বাস গিলক্রিস্টের। তবে তাদের ধারাবাহিকতার অভাব রয়েছে বলেও জানান সাবেক এ অজি উইকেটকিপার ব্যাটার।

গিলক্রিস্টের মতে, ‘বাংলাদেশ তাদের দিনে বিশ্বের যে কোনো দলকে হারাতে পারে। সেই সামর্থ্য আছে। কিন্তু ধারাবাহিকতার অভাব রয়েছে। দুর্ভাগ্যও ছিল দলটার। কারণ বৃষ্টির বাধায় পড়তে হয়েছিল। ভারতের বিপক্ষে বৃষ্টি বাগড়া না বাধালে ম্যাচের ফল অন্যরকম হতে পারত। সব মিলিয়ে একেবারে খারাপ করেনি বাংলাদেশ।’

রবিবার বাংলাদেশের ব্যাটিং ইনিংসের ১১তম ওভারে পাকিস্তানের লেগস্পিনার শাদাব খানের বলে এলবিডব্লিউ আউট হন সাকিব। অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে সাকিব সঙ্গে সঙ্গে রিভিউ নেন। থার্ড আম্পায়ারও সাকিবকে আউট দেন। আর থার্ড আম্পায়ারের সেই সিদ্ধান্ত নিয়ে চলছে বিতর্ক।

কারণ রিপ্লেতে দেখা যায়, বল যখন সাকিবের ব্যাটের পাশে, তখন স্নিকোমিটারে কম্পন দেখা যাচ্ছে। সেই সময় ব্যাট মাটিতেও লাগেনি। তাও তৃতীয় আম্পায়ার সাকিবকে আউট দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App