×

জাতীয়

জিএম কাদেরের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২২, ০৯:২৮ পিএম

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরসহ ৪ জনের বিরুদ্ধে করা একটি মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। সোমবার (৭ নভেম্বর) সিনিয়র সহকারী জজ-২ আদালতের বিচারক জুলফিকার হোসাইন রনি বাদী ও বিবাদী উভয়পক্ষের শুনানি শেষে মামলার আবেদন খারিজ করে দেন।

এ সম্পর্কে জিএম কাদেরের আইনজীবী কলিমুল্লাহ মজুমদার বলেন, বাদী নাফিজ মাহবুব নিজেকে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দাবি করে মামলাটি করেন। কিন্তু প্রকৃতপক্ষে তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির অনুমোদিত কোনো পদেই নেই। এছাড়া যাদের বহিষ্কারের জন্য তিনি মামলা করেছেন তারাও তার কেউ নন। তাই আমরা আদালতে মামলাটি খাজিরের জন্য আবেদন করলে আদালত মঞ্জুর করেছেন।

এর আগে, গত ১১ এপ্রিল জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পরিচয়ে নাফিজ মাহবুব আদালতে এ মামলা করেন। মামলায় জিএম কাদের ছাড়াও জাতীয় পার্টির মহাসচিব, সাংগঠনিক সম্পাদক ও নির্বাচন কমিশন সচিবকে বিবাদী করা হয়।

মামলার আবেদনে বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জিএম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছর ২৮ ডিসেম্বর কাউন্সিন করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। এরপর গত ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযোদ্ধা বিষয়ক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিঃষ্কার করেন, যা অবৈধ। তাই ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের কাউন্সিলসহ চলতি বছর ৫ মার্চের বহিঃষ্কার আদেশ অবৈধ ঘোষণা করতে এবং হাইকোর্ট বিভাগের রীট ১৫০৫১/২০১৯ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল স্থগিত রাখতে মামলায় আদেশ চাওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App