৬ বছর পালিয়ে থাকা আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

জীবন বাঁচাবে ল্যাবে তৈরি রক্ত

পরের সংবাদ

ট্রেনে স্যানিটারি ন্যাপকিন বিতরণের সিদ্ধান্ত রেলওয়ের

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ৯:০৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ৯:০৪ অপরাহ্ণ

দূরপাল্লার ট্রেনে নারী যাত্রীদের সুবিধার জন্য স্যানিটারি ন্যাপকিন বিতরণের ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ে পশ্চিমাঞ্চলে সব ট্রেনে ফার্স্ট এইড বক্সে কমপক্ষে দুটি স্যানিটারি ন্যাপকিন রাখতে নির্দেশ দিয়েছে রেল কর্তৃপক্ষ। আর পূর্বাঞ্চলে ট্রেনে স্যানিটারি ন্যাপকিন দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে রেলওয়ে পশ্চিমাঞ্চল কর্তৃপক্ষ ট্রেনে স্যানিটারি ন্যাপকিন রাখার এ নির্দেশনা দেয়। জরুরি হিসেবে বিষয়টি বিবেচনা করতে ওই নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে রেল কতৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন জানান, ট্রেনে স্যানিটারি ন্যাপকিন রাখার বিষয়ে নির্দেশনা পেয়েছি। বলা যায়, নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে পুরো প্রক্রিয়া বাস্তবায়নে আর কিছুদিন অপেক্ষা করতে হবে।

এর আগে রংপুরের বদরগঞ্জের উন্নয়নকর্মী মোরশেদুল হকের উদ্যোগের পর দূরপাল্লার ট্রেনে নারী যাত্রীদের সুবিধার জন্য স্যানিটারি ন্যাপকিন বিতরণের ব্যবস্থা হয়েছে।

গত ২৮ অক্টোবর থেকে নিজ উদ্যোগ বিনা মূল্যে দূরপাল্লার ট্রেনে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেন মোরশেদুল হক। পার্বতীপুর রেলওয়ে জংশন থেকে তিনি এই উদ্যোগ শুরু করেছেন। তখন থেকেই তিনি রেলওয়ে পশ্চিমের ১৮টি ট্রেনের প্রতিটিতে ৩০ ও ৪০ পিস করে স্যানিটারি ন্যাপকিন দিয়ে চলেছেন। ৩৫ বছর বয়সী মোরশেদুল হক বললেন, সব ট্রেনে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করার সামর্থ্য তাঁর নেই। একটি বেসরকারি সংস্থায় চাকরির পাশাপাশি ছুটির দিনে তিনি এ কাজ করছেন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়