×

জাতীয়

শুরু হলো এইচএসসি, পরীক্ষায় ১২ লাখ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৮:২৭ এএম

সারাদেশে আজ থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় এবার এ পরীক্ষায় মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা রয়েছে। যানজট এড়াতে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। করোনা মহামারির কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কিছুটা কমিয়ে আনা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত, নকলমুক্ত, সুষ্ঠু ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে শনিবার (৫ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে।

এদিকে ডেঙ্গুর প্রাদুর্ভাবে উদ্বেগজনক পরিস্থিতিতে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে শিক্ষা বোর্ডগুলো। ডেঙ্গু আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য আলাদা ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার। অন্যদিকে পরীক্ষা চলাকালে লোডশেডিং যেন না হয়, সেজন্য বিদ্যুৎ বিভাগে চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারী ব্যক্তি অথবা ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে।

পরীক্ষার সর্বশেষ প্রস্তুতির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন সরকার বলেন, প্রশ্নফাঁস করা সম্ভব হবে না। প্রশ্ন যাচাই-বাছাই ও বিতরণ কাজে আরো বেশি নজরদারি করা হচ্ছে। মাঠ কর্মকর্তাদের সর্তক করা হয়েছে। প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীরা যেন প্রভাবিত না হয়- উল্লেখ করে তিনি বলেন, পরীক্ষার আগে একটি চক্র আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য প্রশ্নফাঁসের গুজব ছড়ানোর চেষ্টা চালায়।

এ বছর ১১টি বোর্ডে মোট পরীক্ষার্থী ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। তাদের মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী। ২০২১ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন। ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানের ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট কেন্দ্র বেড়েছে ২৮টি এবং প্রতিষ্ঠান কমেছে ২টি। এর আগে পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, গুজবমুক্ত, নকলমুক্ত পরীক্ষার লক্ষ্যে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App