×

পুরনো খবর

শুরু হচ্ছে ড্যাফোডিলে ‘হাল্ট প্রাইজ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৮:৩৩ পিএম

শুরু হচ্ছে ড্যাফোডিলে ‘হাল্ট প্রাইজ’

ছবি: ভোরের কাগজ

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন এবং জাতিসংঘের উদ্যোগে ৪র্থ বারের মতো শুরু হচ্ছে “হাল্ট প্রাইজ ২০২২-২৩”। ইতিমধ্যে শুরু হয়েছে টিম রেজিষ্ট্রেশন। যা চলবে ২০ নভেম্বর ২০২২ পর্যন্ত।

এবারের হাল্ট প্রাইজের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘রিডিজাইনিং ফ্যাশন’। হাল্ট প্রাইজ হচ্ছে বিশ্বের অন্যতম একটি বড় মঞ্চ যেখানে উদ্ভাবনী ব্যবসায়ের ধারণা প্রদানের মাধ্যমে ১ মিলিয়ন ইউ এস ডলার জিতে নেওয়ার সুযোগ রয়েছে।

এটি হাল্ট প্রাইজ ফাউন্ডেশন, জাতিসংঘ এবং আমেরিকার ৪২ তম রাষ্ট্রপ্রধান বিল ক্লিন্টন দ্বারা পরিচালিত।

প্রতিবছর একটি নির্দিষ্ট প্রতিপাদ্য বিষয়ের উপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই প্রতিযোগিতা হয়ে থাকে। যেখানে চূড়ান্ত পর্যায়ের বিজয়ী দলকে ১ মিলিয়ন ডলার পুরষ্কার প্রদান করা হয়ে থাকে।

চারটি ধাপের মাধ্যমে একটি দলকে বিজয়ী দল হিসেবে ঘোষণা করা হয়। ধাপগুলো হলো : অন ক্যাম্পাস প্রোগ্রাম, রিজিওনাল সামিটস্, গ্লোবাল এ্যাক্সিলেটর এবং গ্লোবাল ফাইনাল্স।নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীদেরকে একটি টিমের সমন্বয়ে অংশগ্রহণ করতে হবে। যেখানে একটি টিমে সর্বোচ্চ ৫ জন এবং সর্বনিন্ম ৩ জন থাকবে। টিমের সর্বোচ্চ একজন শিক্ষার্থী ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বহিরাগত হতে পারবে।

২০২০ সালের তথ্য অনুযায়ী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি টিম রেজিষ্ট্রেশনের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে ছিলো।

এবারের আয়োজক কমিটিতে উপদেষ্টা হিসেবে রয়েছেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শিবলি শাহরিয়ার, উদ্ভাবন এবং উদ্যোক্তা বিভাগের প্রধান কামরুজ্জামান দিদার, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক খাদিজা রহমান তানচী এছাড়াও পরামর্শদাতা হিসেবে আছেন ড্যাফোডিল হাল্ট প্রাইজ ২০২০ এর ক্যাম্পাস ডিরেক্টর শাখাওয়াত উল্লাহ বাঁধন এবং সহকারী ক্যাম্পাস ডিরেক্টর সফিউল বাশার সাব্বির। অন্যদিকে এবছর অর্থাৎ ২০২২-২৩ সেশনে ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে রয়েছেন জারীন তাসনিম লিশা এবং সহকারী ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে রয়েছেন মাইনুল ইসলাম পিয়াল।

চলতি মাসের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শেষ হলে হাল্ট প্রাইজের বিভিন্ন ট্রেনিং, সেমিনার, কর্মশালা সহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে। আয়োজক কমিটি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাস ফাইনালিস্টদের বিজয়ী হতে সার্বিক সহযোগীতা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App