×

অর্থনীতি

রপ্তানি আয়ে বাড়ল ডলারের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৮:৫৯ পিএম

রপ্তানি আয়ে বাড়ল ডলারের দাম

ছবি: সংগৃহীত

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়াতে বিদেশে ছুটির দিনে বাংলাদেশি ব্যাংকের নিজস্ব এক্সচেঞ্জ হাউজ খোলা রাখার সিদ্ধান্তের পাশাপাশি রপ্তানি আয়ে ডলারের দর ৫০ পয়সা বাড়িয়ে ১০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার (৬ নভেম্বর) এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের নির্বাহীদের সংগঠন এবিবি। ঢাকায় মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে বৈঠক করে উভয় সংগঠন। বৈঠকের পর রাত পৌনে ৮ টায় বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম রেমিটেন্সের ডলার কেনার ক্ষেত্রে নতুন এ বিনিময় হার ঘোষণা করেন।

তিনি বলেছেন, ‘‘রেমিট্যান্স পাঠানো সহজ করতে বিদেশে থাকা ব্যাংকের নিজস্ব এক্সচেঞ্জ হাউজ খোলা রাখা হবে। সব ব্যাংক এ বিষয়ে একমত হয়েছে। নিজস্ব এক্সচেঞ্জ হাউস থেকে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের কাছ থেকে কোনো প্রকার ফি নেয়া হবে না।’’

ব্যাংকিং চ্যানেলে বৈদেশিক মুদ্রা দেশে আনতে খাত-ভিত্তিক দর র্নিধারণ করে দিচ্ছে বাফেদা ও এবিবি গত ১১ সেপ্টম্বর থেকে আনুষ্টানিকভাবে। এর আগে গত ৩০ জুন বৈদেশিক মুদ্রার বিনিময় হার র্নিধারণ বাজারের উপর ছেড়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে রেমিট্যান্স পর্যায়ে ডলারের বিনিময় হার হচ্ছে সর্বোচ্চ ১০৭ টাকা, যা রবিবারের বৈঠকেও অপরিবর্তন রাখা হয়। আর রপ্তানি আয়ের বিপরীতে ডলারের দর হবে ১০০ টাকা, যা এতোদিন ৯৯ টাকা ৫০ পয়সা ছিল।

এসব সিদ্ধান্ত ৭ নভেম্বর থেকেই কার্যকর হবে বলেও জানিয়েছেন, আফজাল করিম। বৈঠকে এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেনসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এবিবি নেতাদের সঙ্গে বৈঠকের পর বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম রেমিটেন্সের ডলার কেনার ক্ষেত্রে নতুন এ বিনিময় হার ঘোষণা করেন।

তিনি বলেন, “নীতি সিদ্ধান্ত অনুযায়ী সময়ে সময়ে আমারা বৈঠক করি। সে অনুযায়ী আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বিদেশে থাকা আমাদের ব্যাংকের নিজস্ব এক্সচেঞ্জ হাউস ওইসব দেশের সরকারি ছুটির দিনেও খোলা রাখা হবে।”

সভার সিদ্ধান্ত অনুযায়ী আমদানিসহ অন্যান্য দর আগের মতই থাকবে বলে জানান তিনি।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আমদানির এলসি খোলার ক্ষেত্রে ডলারের দর আগের মতই নির্ধারণ করা হবে রেমিটেন্স ও রপ্তানির বিনিময় হারের গড় করে। এক্ষেত্রে ব্যাংকগুলো সর্বোচ্চ গড় হারের সঙ্গে অতিরিক্ত ১ টাকা বেশি নিতে পারবে; অর্থাৎ স্প্রেড সীমা হবে ১ টাকা। এটিই হচ্ছে, আন্তঃব্যাংকে ডলারের বিনিময় দর।

ডলারের সরবরাহ বাড়ানোর অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নিল সংগঠন দুটি। এসব বিষয় নিয়ে এর আগে গত ৩১ অক্টোর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠকে করেছিল বাফেদা ও এবিবি।

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনার পরই এমন সিদ্ধান্ত ঘোষণা করল সংগঠন দুটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App