×

জাতীয়

মুক্ত মানবের মুক্ত সমাজ গড়ার সংগ্রাম অব্যাহত থাকবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৮:১৩ পিএম

মুক্ত মানবের মুক্ত সমাজ গড়ার সংগ্রাম অব্যাহত থাকবে

ফাইল ছবি

সোমবার আলোচনা সভা

সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম (১৯১৭-২০২২) বার্ষিকীতে মুক্ত মানবের মুক্ত সমাজ গড়ার সংগ্রাম অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একই সঙ্গে মহান অক্টোবর বাংলাদেশসহ সারা দুনিয়ার শ্রমিক-মেহনতি মানুষকে বিপ্লবী অভিনন্দন জানিয়েছেন দলটির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

রবিবার (৬ নভেম্বর) এক বিবৃতিতে সিপিবি নেতারা বলেন, ১৯১৭ সালের সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লব শুধু সোভিয়েত ইউনিয়নের কোটি কোটি মানুষকে মুক্তির দিশা দিয়েছিল, শুধু তাই নয় সারা দুনিয়ার শ্রমজীবী মানুষসহ বিবেকবান মানুষকে শোষণমুক্তির সংগ্রামে উদ্বুদ্ধ করেছিল। অল্প সময়ে সোভিয়েত ইউনিয়নের অগ্রগতি ছিল সারা দুনিয়ায় ঈর্ষণীয়। ১৯১৭ সালের এই বিপ্লব সারা দুনিয়ার মানবজাতির মুক্তির সংগ্রামে প্রেরণার উৎস হয়ে আছে। মানব মুক্তির ইতিহাসে অক্টোবর বিপ্লব ও তার নেতা মহামতি লেনিনের নাম চিরঅক্ষয় হয়ে থাকবে। সারা দুনিয়ার অভিজ্ঞতায় একথা আরও দৃঢ়তার সাথে বলা যায় যে, সমাজতন্ত্রই মানব মুক্তির সত্যিকারের পথ। মহান অক্টোবর বিপ্লব বিশ্ববাসীর কাছে নতুন তাৎপর্য নিয়ে সারা দুনিয়ার শোষিত-মেহনতি মানুষকে অনুপ্রাণিত করে চলেছে। অক্টোবর বিপ্লবের প্রেরণায় মানব-মুক্তির লড়াইকে বেগবান করতে হবে।

বিবৃতিতে তারা আরো বলেন, সোভিয়েত ইউনিয়নের বিপর্যয়-পরবর্তী সময়ের অভিজ্ঞতা প্রমাণ করেছে যে, পুঁজিবাদের আগ্রাসী থাবা বাংলাদেশসহ সারা দুনিয়ার দারিদ্র্য, হতাশা, নৈরাজ্য ও যুদ্ধোন্মাদনাকে আরো বৃদ্ধি করেছে। পুঁজিবাদ নিজে সংকটের সমাধান করতে পারেনি বরং পুঁজিবাদ এখন মহাসংকটে নিপতিত। পুঁজিবাদ তার সংকট থেকে হওয়ার জন্য উগ্র-জাতীয়তাবাদী বর্ণ, সাম্প্রদায়িক শক্তিকে ব্যবহার করে সারা বিশ্বে যুদ্ধ-উন্মাদনা ছড়িয়ে দিয়েছে। অন্যদিকে মানবমুক্তির সংগ্রাম থেমে থাকেনি। তাই মহান সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লব নতুন তাৎপর্য নিয়ে আজ আবির্ভূত। সাম্প্রতিক ঘটনাবালী এটাই বিশ্ববাসীর কাছে প্রতীয়মান করছে যে, সারাবিশ্বের দেশসমূহে সমাজতান্ত্রিক ব্যবস্থার প্রতি মানুষের আগ্রহ ও আস্থা বেড়েছে। কোটি কোটি মানুষ এ আদর্শকে সামনে রেখে শোষণমুক্তি তথা মানবমুক্তির সংগ্রাম বেগবান করে তুলছে। পৃথিবীর বিভিন্ন দেশে নতুন করে সমাজতন্ত্রীরা ক্ষমতায় অধিষ্ঠিত হচ্ছে। বাংলাদেশেও এই সংগ্রাম অগ্রসর করতে কমিউনিস্ট ও বামপন্থীরা নীতিনিষ্ঠ অবস্থান থেকে তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App