×

জাতীয়

ঢাকা শহরে ভিক্ষুকদের আনাগোনা কেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৮:২০ পিএম

ঢাকা শহরে ভিক্ষুকদের আনাগোনা কেন

ফাইল ছবি

সামাজিক নিরাপত্তা বেষ্টনীর নানা কর্মসূচি থাকা সত্ত্বেও ঢাকা শহরে কেন ভিক্ষুকদের আনাগোনা, তা জানতে চেয়েছেন সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ।

রবিবার (৬ নভেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে দায়িত্বপ্রাপ্ত সমাজকল্যাণমন্ত্রীকে উদ্দেশ্য করে এ প্রশ্ন করেন এবং একইসঙ্গে ভিক্ষাবৃত্তি বন্ধে কোন পদক্ষেপ নেবেন করবেন কিনা তা জানতে চান সরকারি দলের এই এমপি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

সম্পূরক প্রশ্নে এ কে এম রহমতুল্লাহ বলেন, সরকারের তিন টার্ম কন্টিনিউয়াস চলছে। এর আগে ১৯৯৬ সালেও আমরা ক্ষমতায় ছিলাম। আমরা বয়স্কভাতা, নির্যাতিত ভাতাসহ অনেকরকম ভাতা দিয়ে যাচ্ছি। যাদের বাড়িঘর নেই তাদের বাড়িঘর দিয়েছি। আজকেও আসার সময়… রাস্তায় ১০ জন ফকির (ভিখারী) ভিক্ষা চাচ্ছে। কিন্তু এই জিনিসটা কেন হবে? আমরা সামাজিক বেষ্টনীর মধ্যে সব কিছু নিয়ে আসছি। আশ্রয়ণ প্রকল্প করছি। সব রকম সাহায্য দিচ্ছি। তাহলে আমাদের রাস্তার ওপরে ভিক্ষক থাকার তো কথা নয়, থাকা উচিতও নয়।

জবাবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা শহরে ভিক্ষুকদের ‍উৎপাতের বিষয়ে আমার সঙ্গে কথা বলেছেন। এটা নিরসন করার জন্য পরিকল্পনা নিয়েছি। অল্প দিনের মধ্যে তারা যাতে ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ভিক্ষাবৃত্তি না করতে পারে, তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে পুনর্বাসন করার ব্যবস্থা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App