×

খেলা

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৫:৪৯ পিএম

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত

ছবি: এএফপি

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত

পাকিস্তান-ভারত দুই দলেরই পয়েন্ট সমান হলেও জিম্বাবুয়ের বিপক্ষে বড় ব্যবধানে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। রানরেটের হিসেবে এগিয়ে পাকিস্তানকে পেছনে ফেলে ভারত। সুপার টুয়েলভপর্বে নিজেদের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৭১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে রোহিতের দল।

প্রথমে ব্যাট করে ১৮৫ রানের বড় লক্ষ্য দাঁড় করায় ভারত। ভারতীয় বোলারদের তোপে জিম্বাবুয়ে প্রথম ৭.৩ ওভারে ৩৬ রান তুলতে হারায় ৫ উইকেট। এরপর রায়ান বার্ল আর সিকান্দার রাজাই যা একটু চেষ্টা করেছেন। বার্ল ২২ বলে ৩৫ রান করেন, রাজা ২৪ বলে করেন ৩৪। কিন্তু তাদের ওই ইনিংসগুলো পরাজয়ের ব্যবধান কমানো ছাড়া আর কোনো কাজে আসেনি। ১৭.২ ওভারে ১১৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

ভারতীয় বোলারদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন ২২ রানে ৩টি উইকেট। দুটি করে উইকেট হার্দিক পান্ডিয়া আর মোহাম্মদ শামির।

এর আগে ওপেনিংয়ে নেমে ঝড় তুললেন লোকেশ রাহুল। সেই ঝড়কে পেছনে ফেলে টর্নেডো চালালেন সূর্যকুমার যাদব। এই যুগলের জোড়া ফিফটিতে ভর করে ৫ উইকেটে ১৮৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ভারত। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ভারত। রোহিত শর্মাকে (১৩ বলে ১৫) দ্রুত হারালেও পাওয়ার প্লেতে ১ উইকেটে ৪৭ রান তুলেছিল ভারত। ডানহাতি ওপেনার রাহুল দারুণ খেলে ৩৪ বলে ফিফটি পূরণ করেন। যদিও এরপর টিকতে পারেননি। ৩৫ বলে ৩টি করে চার-ছক্কায় ৫১ রান করে হন সিকান্দার রাজার শিকার।

মাঝে বিরাট কোহলি ২৫ বলে খেলেন ২৬ রানের ধীরগতির ইনিংস। রিশাভ পান্ত করেন মাত্র ৩। হার্দিক পান্ডিয়াও তার সহজাত মারমুখী ব্যাটিং করতে পারেননি (১৮ বলে ১৮)। তবে তাদের ব্যর্থতা ঘুচিয়ে দিয়েছেন সূর্যকুমার। দারুণ সব উদ্ভাবনী শট খেলে মাঠ গরম করা এই ব্যাটার ইনিংসের একদম শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। ২৩ বলে করেন ফিফটি। ২৫ বলে ৬ চার আর ৪ ছক্কায় ৬১ রানে অপরাজিত থাকেন তিনি। জিম্বাবুয়ের বোলারদের মধ্যে সবচেয়ে সফল শন উইলিয়ামস। ৯ রানে নিয়েছেন ২টি উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App