×

খেলা

লঙ্কানদের দিকে তাকিয়ে অজিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২, ১০:০৬ এএম

লঙ্কানদের দিকে তাকিয়ে অজিরা

ছবি: ভোরের কাগজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের এ-গ্রুপের শেষ ম্যাচে আজ মাঠে নামছে ইংল্যান্ড। তাদের প্রতিপক্ষ এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সেমিফাইনালে যেতে হলে জয়ের বিকল্প নেই ইংলিশদের সামনে। অপরদিকে এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার দিকে তাকিয়ে আছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ইংল্যান্ড শ্রীলঙ্কার কাছে হারলেই সেমিফাইনালে যাবে অজিরা। তবে জিতলেও সেমিতেফাইনাল খেলা হবে না শ্রীলঙ্কার।

আজ বাংলাদেশ সময় দুপুর ২টায় সিডনিতে শুরু হবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচটি। জিতলেই মেসিফাইনাল নিশ্চিত জস বাটলারের দলের। শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছানোর মতো দক্ষতা আছে বলে জানান দলটির ওপেনার অ্যালেক্স হেলস। তিনি বলেন, নিউজিল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রতিদ্বন্দ্বিতামুলক ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছি সেভাবেই টুর্নামেন্টের বাকী ম্যাচে আমরা খেলার আশা করছি। আমরা চমকার একটি ছুটি কাটিয়েছি এবং কঠোর অনুশীলন করেছি। সবাই দারুন আত্মবিশ্বাস নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের অপেক্ষায় রয়েছে। জয়টা আমাদের জন্য স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে আমাদের মিডল অর্ডার খুবই শক্তিশালি এবং স্কোয়াডে বাড়তি ব্যাটসম্যান খেলছে। এটি আত্মবিশ্বাসী একটি ব্যাটিং ইউনিট।

এদিকে গতকাল আফগানিস্তানকে হারিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া। তাতে অবশ্য তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত নয়। অজিদের তাকিয়ে থাকতে হচ্ছে শ্রীলঙ্কার দিকে। শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারিয়ে দেয় তাহলেই সেমিফাইনাল খেলতে পারবে অ্যারন ফিঞ্চের দল। আফগানিস্তানের বিপক্ষে মাত্র ৪ রানে জেতায় নেট রান রেট এখনো মাইনাস অস্ট্রেলিয়ার। এর আগে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। ৫ ম্যাচে তাদের পয়েন্ট ৭। নেট রান রেট ২.১১৩। অপরদিকে নিউজিল্যান্ডের মতো ফিঞ্চের দলেরও সংগ্রহ ৫ ম্যাচে ৭ পয়েন্ট। তাদের নেট রান রেট -০.১৭৩। এই গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ৪টি ম্যাচ খেলে ৫ পয়েন্ট বাটলারদের। পয়েন্টে পিছিয়ে থাকলেও প্রতিযোগিতার শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে। শ্রীলঙ্কাকে হারালেই বাটলারদেরও পয়েন্ট হবে ৭। তাদের নেট রান রেট ০.৫৪৭।

শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়ার জয়ের পরেই। ৪ ম্যাচে দাসুন শনাকার দলের রয়েছে ৪ পয়েন্ট। আজ ইংল্যান্ডকে হারালে পয়েন্ট হবে ৬। ইংল্যান্ড যদি হেরে যায় কিংবা বৃষ্টির কারণে ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হয় তাহলেই সেমিফাইনালের দরজা খুলে যাবে অজিদের জন্য।

এ পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৩বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। সেখানে জয়ের পাল্লা ভারী বর্তমান ওডিআই চ্যাম্পিয়নদের দিকেই। ১৩ ম্যাচের ৯টিতে জিতেছে তারা। অপরদিকে শ্রীলঙ্কা জিতেছে ৪টি ম্যাচে। আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে ইংল্যান্ড। তবে পরের ম্যাচে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হেরে যায় তারা। পরের ম্যাচে বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয় ইংলিশদের। চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডকে হারায় তারা। আর আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটের জয় দিয়ে সুপার টুয়েলভ শুরু করলেও পরের দুই ম্যাচে বড় ব্যবধানে হারে এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে ও নিউজিল্যান্ডের কাছে ৬৫ রানে হেরে যায় তারা। শেষ ম্যাচে আফগানিস্তানকে হারায় তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App