×

আন্তর্জাতিক

টুইটারের সব কার্যালয় বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২, ০৯:৫৩ এএম

টুইটারের সব কার্যালয় বন্ধ

ইলন মাস্ক ও টুইটার। ফাইল ছবি

কর্মী ছাঁটাইয়ের ঘোষণার পর টুইটারের সব কার্যালয় বন্ধ। শুক্রবার (৪ নভেম্বর) এমনই তুঘলকি কাণ্ড ঘটিয়েছেন প্ল্যাটফর্মটির নতুন প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক। অভ্যন্তরীণ ই-মেইল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী টুইটারকে আর্থিকভাবে লাভজনক করতেই এই পথে হাঁটছেন তিনি। প্রতিষ্ঠানটির আট হাজার কর্মী ছাঁটাই করে অর্ধেকে নামাতে চান ইলন মাস্ক।

পাশাপাশি, কর্মীদের অভ্যন্তরীণ সিস্টেম অ্যাকসেস সুবিধাও বাতিল করেছে ক্ষুদে ব্লগ লেখার সাইটটি। এর ফলে কর্মীরা বিশেষ অনুমতি ছাড়া টুইটারের অভ্যন্তরীণ কোনো প্রযুক্তি ও সেবা ব্যবহার বা নিয়ন্ত্রণ করতে পারবেন না। খবর এনডিটিভির।

এদিকে, কোনো নোটিশ না দিয়ে গণহারে কর্মী ছাঁটাই করায় টুইটারের বিরুদ্ধে মামলা করেছেন কর্মীরা। তাদের অভিযোগ, ঠিকমতো নোটিশ না দিয়েই তাদের এভাবে ছাঁটাই করা রীতিমতো আইনের লঙ্ঘন।

গত ২৭ অক্টোবর চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নেন টেসলার প্রধান নির্বাহী (সিইও) ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। মালিকানা নেয়ার পরই টুইটারের ওপর নিজের নিয়ন্ত্রণ জোরদার করা শুরু করেন তিনি। এর অংশ হিসেবে মাস্ক টুইটারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের ছাঁটাই করতে শুরু করেন। শুরুতেই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এবং অর্থ ও আইন বিভাগের নির্বাহী কর্মকর্তাদের বিদায় দেন মাস্ক। ভেঙে দেন পরিচালনা পর্ষদ। জারি করেন ১২ ঘণ্টা অফিস ও ছুটিহীন অফিস নীতি।

টুইটারের বিজ্ঞাপন, বিপণন ও মানবসম্পদ বিভাগের বেশিরভাগ কর্মীই মাস্ক দায়িত্ব নেয়ার পর চাকরি হারিয়েছেন। এছাড়া, কর্মীদের অবকাঠামোগত খরচে বছরে ১০০ কোটি ডলার সাশ্রয়ের বিষয়েও নির্দেশ দিয়েছেন ইলন মাস্ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App