×

সারাদেশ

চট্টগ্রামে কর্মশালায় ভারতীয় সহকারী হাইকমিশনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২, ১১:৫৮ এএম

চট্টগ্রামে কর্মশালায় ভারতীয় সহকারী হাইকমিশনার

শুক্রবার (৫ নভেম্বর) সকালে চট্টগ্রাম ভেটেরনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) অনুষ্ঠিত সপ্তাহব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন। ছবি: ভোরের কাগজ

ভারত-বাংলাদেশ ‘ভেরি স্পেশাল পার্টনার’ প্রতিবেশী সম্পর্কের ক্ষেত্রে আমরা রোল মডেল। শিক্ষা ও গবেষণা বিনিময়ের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো জোরদার করার সুযোগ রয়েছে।

শুক্রবার (৫ নভেম্বর) সকালে চট্টগ্রাম ভেটেরনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) অনুষ্ঠিত সপ্তাহব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, উজ্জ্বল ভবিষ্যতের জন্য তোমাদেরকে কঠোর পরিশ্রম করতে হবে এবং জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে।

সিভাসুর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে পোষাপ্রাণীর পুষ্টি এবং ছোট প্রাণীর প্রজনন বিষয়ে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অধিবেশনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন মাদ্রাজ ভেটেরিনারিকলেজের (এমভিসি) ডিন ড. আর. করুণাকরণ, সিভাসুর ভেটেরিনারি মেডিসিন অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মো. লুৎফুর রহমান, পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড.একেএম সাইফুদ্দিন এবং মেডিসিন ও সার্জারি বিভাগীয় প্রধান প্রফেসর ড. আজিজুন্নেসা। সিভাসুর পরিচালক (ভেটেরিনারি ক্লিনিক্স) প্রফেসর ড. মো. রায়হান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভাসুর মেডিসিন ও সার্জারি বিভাগের প্রফেসর ড. ভজন চন্দ্র দাস।

এর আগে, ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জনবিশ্ববিদ্যালয়ের অ্যানাটমি মিউজিয়াম, পিআরটিসি ল্যাব, নিউট্রিশন ল্যাব ও ভেটেরিনারি হাসপাতালের সেবা কার্যক্রম পরিদর্শন করেন। অনুষ্ঠানের এক পর্যায়ে তাকে ক্রেস্ট দিয়েসম্মাননা জানানো হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর পর টেকনিক্যালসেশন শুরু হয়।

সপ্তাহব্যাপী কর্মশালায় সিভাসুর ডিভিএম-৪০২ (ড. অব ভেটেরিনারি মেডিসিন) ব্যাচ, এমএস এবং পিএইচডি শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

২০০২ সাল থেকে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মাদ্রাজ ভেটেরিনারি কলেজে ইন্টার্নশিপ করে আসছে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে শিক্ষা বিনিময়ের লক্ষ্যে দুটি প্রতিষ্ঠানের মধ্যে আবারো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App