×

শিক্ষা

কুবিতে ভর্তিচ্ছুদের মেধাতালিকা প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২, ১১:৪৫ এএম

কুবিতে ভর্তিচ্ছুদের মেধাতালিকা প্রকাশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)। ফাইল ছবি

# প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ৭-১১ নভেম্বর

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের মেধাতালিকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ৭-১১ নভেম্বরের মধ্যে। নতুন ভর্তি প্রক্রিয়ায় প্রাথমিকভাবে কেন্দ্রীয় ভর্তি সম্পন্ন করতে হবে। এতে ৫ হাজার টাকা অনলাইনে পরিশোধ করতে হবে।

শুক্রবার (৪ নভেম্বর) সন্ধ্যায় এ মেধাতালিকা প্রকাশ করা হয়।

ফলাফলের ভিত্তিতে জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সামগ্রিক ভর্তি প্রক্রিয়া দুটি প্রধান ধাপে বিভক্ত- ১. প্রাথমিক ভর্তি ২. চূড়ান্ত ভর্তি। এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে বিভাগসহ প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও আবেদনকারী যদি যেকোনো একটিতে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করে তাহলে পরবর্তীতে গুচ্ছভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

ভর্তি প্রক্রিয়া বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, আংশিক ভর্তি ফি পরিশোধের পরেও মণ্ডল নম্বরপত্র দুটি নির্ধারিত সময়ের মধ্যে (অনলাইনে নোটিশের মাধ্যমে জানানো হবে) সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে জমা দিতে অপারগ হলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং পরবর্তীতে গুচ্ছ এর কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

এছাড়া, নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত বিভাগ থেকে অপেক্ষাকৃত বেশি পছন্দের কোনো বিভাগে যেতে না চাইলে, নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত বিভাগ হতে অপেক্ষাকৃত বেশি পছন্দের কোনো বিভাগে যেতে না চাইলে এবং একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি থাকা অবস্থায় অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে কখনোই ভর্তি হতে না চাইলে আবেদনকারীকেই গুচ্ছ ওয়েবসাইটের মাধ্যমেই সবকিছু সম্পন্ন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App