রাজধানীতে উজান বইযাত্রার মনোমুগ্ধকর সন্ধ্যা

আগের সংবাদ

নেপাল নয়; পঞ্চগড় থেকেই দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

পরের সংবাদ

রাষ্ট্রদূত

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে আগ্রহ নেই চীনের

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ৬:০৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ৬:০৬ অপরাহ্ণ

চীনের রাষ্ট্রদূত লি জিমিং জানিয়েছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপের কোনো আগ্রহ চীনের নেই।

শনিবার (৫ নভেম্বর) চীনের শাসক দল কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস নিয়ে ঢাকায় বাংলাদেশ-চায়না সিল্ক রোড ফোরামের এক আলোচনা অনুষ্ঠানে কথা একথা জানান তিনি।

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন প্রসঙ্গে লি জিমিং বলেন, বাংলাদেশ কেন, কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীন কখনও হস্তক্ষেপ করতে চায়নি। তবে এদেশের রাজনৈতিক-সামাজিক স্থিতিশীলতার এই ধারা অব্যাহত রাখাটা জরুরি।

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ নিয়ে তাদের দেশের অবস্থানও প্রকাশ করে লি জিমিং বলেন, চীন কোনো যুদ্ধ চায় না। বর্তমান ক্রাইসিসের ক্ষেত্রেও দ্রুত সুষ্ঠু সমাধান চায়। তবে, এটাও মনে রাখতে হবে, কোনো কোনো রাষ্ট্র আবার এর সমাধানে কার্যকর ভূমিকা রাখছে না। জ্বালানি সংক্রান্ত নানা পদক্ষেপ দেখে সেটা বোঝা যায়। কেবল ইউক্রেইন, রাশিয়া, ইউরোপের মানুষ না, এই পরিস্থিতিতে পুরো বিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসে টানা তৃতীয় বারের মতো দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি জিনপিং। কংগ্রেস প্রসঙ্গে তিনি বলেন, নতুন এক যাত্রা শুরু করতে চীনের সব জাতিগোষ্ঠীর মানুষকে নিয়ে মডার্ন সোশালিস্ট রাষ্ট্র গঠনে ভূমিকা রাখবে এই কংগ্রেস।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে জিমিং বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন মিয়ানমারকে চাপ দিচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গা সমস্যার সমাধান না হলে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। ব্যবসা-বাণিজ্যে ক্ষতির কথা চিন্তা করে অনেকেই রোহিঙ্গা প্রত্যাবাসন চায় না।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়