×

সারাদেশ

ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২২, ১২:০৫ এএম

ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বরিশাল রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। বিএন‌পির বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে নৌযান বন্ধ রাখার যে অভিযোগ উঠেছে এরই মধ্যে তা নাকচ করে দিয়েছে লঞ্চ মালিক সমিতি। স্থানীয়ভাবে বরিশাল-ভোলা রুটে লঞ্চ চলাচল বন্ধের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি তারা।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাতে লঞ্চ চালু রাখার বিষয়টি নিশ্চিত করেছেন একাধিক মালিক ও সমিতির নেতা। বিআইডব্লিউটিএ লঞ্চ চলাচল স্বাভাবিক থাকার কথা জানিয়েছে। রাজধানীর প্রধান নদীবন্দর সদরঘাটে দেখা যায়, যাত্রীদের স্বাভাবিক উপস্থিতি। রাত আটটা পর্যন্ত নির্দিষ্ট গন্তব্যের লঞ্চগুলো ঘাট ছেড়ে গেছে। পাশাপাশি, পটুয়াখালী ও বগাগামী লঞ্চকেও ঘাট ছেড়ে যেতে দেখা যায়।

ঘাটে থাকা বরিশালগামী সুন্দরবন, মানামী, পারাবত ও শুভরাজসহ বেশ কয়েকটি লঞ্চের যাত্রীদের ডাকা হচ্ছিল। টার্মিনালে বরিশালগামী যাত্রীদের সমাগম চোখে পড়ার মতো। সাপ্তাহিক ছুটির আগের দিন এমন ভীড় সব সময় থাকে বলে জানান যাত্রীরা। বিএনপির সমাবেশ ঘিরে বরিশালে লঞ্চ বন্ধ থাকার বিষয় নিয়ে আলোচনা থাকলেও সদরঘাটে পৌঁছে লঞ্চ পেয়ে উচ্ছ্বসিত যাত্রীরা।

লঞ্চ মালিকদের দাবি, রাজনৈতিক দলের সিদ্ধান্ত তাদের ব্যবসার জন্য প্রতিবন্ধকতাস্বরূপ হতে পারে না। সরকারি সিদ্ধান্ত থাকলে সেটি অবশ্যই মালিকদের সঙ্গে আলোচনা করেই নিতে হবে। স্বাভাবিক নিয়মে লঞ্চ চলবে, তবে কোনও মালিক যাত্রী সংকটে তেল খরচ না দিতে পারলে তিনি বন্ধ রাখতে পারেন।

এদিকে, মালিকরা লঞ্চ চালু রাখার সিদ্ধান্তের কথা জানালেও কর্মচারীরা অনেকেই বলেন, শুক্রবার বরিশাল থেকে সদরঘাটে লঞ্চ নাও ফিরতে পারে। তখন বরিশালগামী লঞ্চ এমনিতেই বন্ধ হয়ে যাবে।

তাদের ভাষ্য, ব‌রিশাল নদীবন্দর ও ডি‌সি ঘাট থেকে বৃহস্প‌তিবার সকালে ভোলার উদ্দেশে লঞ্চ ছেড়ে যায়নি। কার্যত সেখানে লঞ্চ চলাচল বন্ধ হয়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App