×

খেলা

আফগানদের হারিয়েও অস্বস্তি অস্ট্রেলীয়দের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২২, ০৬:৩৪ পিএম

আফগানদের হারিয়েও অস্বস্তি অস্ট্রেলীয়দের

ছবি: সংগৃহীত

সেমিফাইনালের মিশনে টিকে থাকতে এখনো ইংল্যান্ডকে মোকাবিলা করতে হবে অস্ট্রেলিয়াকে। আফগানদের হারিয়ে দ্বিতীয় স্থানে উঠলেও এখনো অস্বস্তিতে রয়েছে অস্ট্রেলিয়া দল।

শুক্রবার (৪ নভেম্বর) অ্যাডিলেড ওভালের ম্যাচে সুপার টুয়েলভের শেষ ম্যাচে অঘটনের পাতায় নাম জুড়ে দেওয়ার সুযোগ ছিল আফগানিস্তানের সামনে। কিন্তু শেষ বলের লড়াইয়ে ভাগ্যটা সঙ্গ দেয়নি রশিদ খান-গুলবাদিন নায়েবদের। নিজেদের প্রথমবারের দেখায় আফগানিস্তানকে ৪ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। ব্যাটিং ও ফিল্ডিংয়ে নজরকাড়া পারফরম্যান্স করে অজিদের ম্যাচ জয়ের নায়ক গ্লেন ম্যাক্সওয়েল। খবর ক্রিক ট্র্যাকার, ক্রিকবাজের।

অস্ট্রেলিয়ার জয়ে বিশ্বকাপ থেকে বিদায় ঘটে গেল এশিয়ান চ্যাম্পিয়নদের। যদিও আগামীকাল ইংল্যান্ডের বিপক্ষে তাদের শেষ ম্যাচেও রোমাঞ্চের অপেক্ষা। ওই ম্যাচে জিতলে সরাসরি সেমিফাইনালে চলে যাবে ইংল্যান্ড। আর তারা শ্রীলঙ্কার কাছে হেরে গেলে সেমি নিশ্চিত হবে অস্ট্রেলিয়ার। এই গ্রুপে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়ার ১৬৮ রান তাড়া করতে নেমে রহমানুল্লাহ গুরবাজের ব্যাটে দুর্দান্ত সূচনা হয়েছিল আফগানিস্তানের। কিন্তু পাওয়ার প্লেতেই ৪৭ রানে ২ উইকেট হারিয়ে ফেলে তারা। গুরবাজ ১৭ বলে ৩০ করে ফেরার আগে উসমান গনি ফেরেন ২ রান করে।

এরপর বিধ্বংসী হয়ে উঠেছিলেন গুলবাদিন নাইব। আফগানদের রান তাড়ার আশা অনেকটা সময় বাঁচিয়ে রেখেছিলেন তিনিই। নাইবের ব্যাটে চড়ে ১৩ ওভারে ২ উইকেটেই ৯৯ রান তুলে ফেলেছিল আফগানরা। কিন্তু লেগি অ্যাডাম জাম্পার করা ১৪তম ওভারে ম্যাচ হাত থেকে ফসকে যায় আফগানদের।

গুলবাদিন ২৩ বলে ৩ চার আর ২ ছক্কায় ৩৯ করে ম্যাক্সওয়েলের থ্রোতে রানআউট হন। অ্যাডাম জাম্পা ওই ওভারে আরও দুই উইকেট তুলে নেন। হ্যাজেলউড আফগান দলপতি নবির উইকেট তুলে নিলে ৬ উইকেটে ১০৩ রানে পরিণত হয় আফগানিস্তান।

সেখান থেকে শেষদিকে এসে ঝোড়ো ব্যাটিংয়ে ম্যাচ জমিয়ে তুলেছিলেন রশিদ খান। চার-ছক্কার মারে মাঠ গরম করে ফেলেছিলেন এই অলরাউন্ডার। শেষ ওভারে আফগানদের দরকার ছিল ২২। স্টোইনিসের ওই ওভারে রশিদ দুই চার, এক ছক্কা হাঁকালেও দলকে জেতাতে পারেননি। হেরে যান মাত্র ৪ রানে। রশিদ খান ২৩ বলে ৩ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকেন।

এর আগে গ্লেন ম্যাক্সওয়েলের (অপরাজিত) ৫৪*, মিচেল মার্শের ৪৫ ও মার্কাস স্টোইনিসের ২৫ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৮ রান করে অস্ট্রেলিয়া। আফগানদের হয়ে বোলিংয়ে নাভিন উল হক তিনটি ও ফজল হক ফারুকি পেয়েছেন ২ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App