×

খেলা

অস্ট্রেলিয়ার বাঁচা-মরার লড়াই আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২২, ০৯:৫৬ এএম

অস্ট্রেলিয়ার বাঁচা-মরার লড়াই আজ

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডে বাংলাদেশ সময় দুপুর ২টায় মাঠে নামবে দুদল। এই ম্যাচ জিততে মরিয়া হয়ে আছে অ্যারন ফিঞ্চ বাহিনী। তবে জিতলেই হবে না। বেশি রানে জিতলে অজিদের সেমিতে খেলার সম্ভবনা আছে। কারণ ৪ ম্যাচ খেলে দুই জয়, ১ হার ও এক ম্যাচ পরিত্যক্ততে ৫ পয়েন্ট তুলে তৃতীয় স্থানে আছে অ্যারন ফিঞ্চ বাহিনী। আর সমান ম্যাচ ও জয়-পরাজয়ে ৫ পয়েন্ট তুলে নিউজিল্যান্ড প্রথম এবং ইংল্যান্ড দ্বিতীয় স্থানে আছে।

কিন্তু পয়েন্ট সমান হলেও রানরেটে এগিয়ে আছে কিউইরা। নিউজিল্যান্ড-ইংল্যান্ডের ১টি করে ম্যাচ বাকি আছে। তাই সেমির টিকেট নিশ্চিত করতে হলে এই দুলের হার-জিতের দিকে তাকিয়ে থাকতে হবে অজিদের। এছাড়া আজ নিজেদের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলেও নবি-রশিদের বিশ্বকাপ মঞ্চ থেকে বিদায় নিতে হবে। আফগানরা ইতোমধ্যে ৪ ম্যাচে খেলে এখনো জয়ের স্বাদ পায়নি। ২ হার ও দুই পরিত্যক্ততে ২ পয়েন্ট পেয়েছে আফগানিস্তান। অজিদের বিপক্ষে জিতলে সম্মান নিয়ে দেশে ফিরতে পারবে আফগানরা।

এদিকে এবার ঘরের মাঠে বিশ্বকাপ হলেও শুরুটা ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া। সুপার টুয়েলভ পর্বের প্রথম ম্যাচে অজিদের বিপক্ষে ৮৯ রানের বড় জয়ে মধুর প্রতিশোধ নেয় নিউজিল্যান্ড। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এই অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছিল কিউইরা। তবে পার্থে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় অ্যারন ফিঞ্চ বাহিনী। ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়া ৭ উইকেটে জিতেছে। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৭ রান করে লঙ্কানরা। জবাবে ২১ বল বাকি রেখে ৩ উইকেটে ১৫৮ রান করে জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

এরপর নিজেদের তৃতীয় ম্যাচে মেলবোর্নে বৃষ্টির কবলে পড়ে অজিরা। এমনকি অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ফলে পয়েন্ট ভাগাভাগি করতে হয় দুদলকে। ব্রিসবেনে নিজেদের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪২ রানে জিতে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যারন ফিঞ্চের হাফসেঞ্চুরি ও বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে হেসেখেলে হারায় আইরিশদের।

অন্যদিকে আফগানিস্তান নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হোঁচট খায়। ম্যাচে ইংলিশরা ৫ উইকেটে জিতে। দ্বিতীয় ম্যাচে বৃষ্টির জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে আফগানরা। এরপর তৃতীয় ম্যাচেও বৃষ্টির থাবায় আয়ারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে নবি-রশিদরা। চতুর্থ ম্যাচে আফগানদের বিপক্ষে ৬ উইকেটে জিতে শ্রীলঙ্কা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App