এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপির নিষেধাজ্ঞা

আগের সংবাদ

সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় সাইকেল আরোহী নিহত

পরের সংবাদ

নেতানিয়াহু জোটের সংখ্যাগরিষ্ঠতা লাভ

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ২:২৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ২:২৬ অপরাহ্ণ

ইসরাইলের সংসদ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তাঁর ডানপন্থি মিত্ররা সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দেশটির নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে।

কমিশন প্রকাশিত ফলাফলে দেখা যায়, ১২০ আসনের নেসেটে নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩২টি, তাঁর মিত্র কট্টরপন্থি দলগুল ১৮টি এবং একটি উগ্র ডান জোট ১৪টি আসনসহ মোট ৬৪টি আসন জিতেছে। বিদায়ী প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডের মধ্যপন্থি বিরোধী দল ৫১টি আসনে জয়ী হয়েছে। ফলাফল ঘোষণার পর প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড পরাজয় স্বীকার করে নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন।

ইসরাইলের অধিভুক্ত পূর্ব জেরুজালেম এবং অধিকৃত পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতার পটভূমিতে মঙ্গলবার এই ভোট অনুষ্ঠিত হয়। এএফপির তথ্য অনুযায়ী, অক্টোবরের শুরু থেকে অন্তত ৩৪ ফিলিস্তিনি এবং তিনজন ইসরাইলি ওই অঞ্চলে নিহত হয়েছে।

৭৩ বছর বয়সী নেতানিয়াহু ১৪ মাস বিরোধী দলে থাকার পরে আবার প্রধানমন্ত্রী পদে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন। দুর্নীতির মামলায় তাঁর বিচার চলছে। তবে তিনি অভিযোগ অস্বীকার করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়