×

সাহিত্য

লোকায়ত প্রেক্ষাপট বিস্মৃতি থেকে আলোয় নিয়ে এসেছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২, ০৯:১৫ পিএম

লোকায়ত প্রেক্ষাপট বিস্মৃতি থেকে আলোয় নিয়ে এসেছেন

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে দীনেশচন্দ্র সেনের ১৫৬তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন আবুল হাসান চৌধুরী। ছবি: ভোরের কাগজ

লোকসাহিত্যবিশারদ, শিক্ষাবিদ, গবেষক ও বাংলা সাহিত্যের ইতিহাসকার দীনেশচন্দ্র সেন। তিনি ছিলেন, বাঙালি সংস্কৃতির এক প্রকৃত সাধক। অখণ্ড বাংলার ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও জীবন নিয়েই ছিল তার আমৃত্যু গবেষণার আরাধনা। এই অখণ্ডতাকে সামগ্রিক করে তোলার জন্য তার দৃষ্টি নিবদ্ধ ছিল এ অঞ্চলের ব্রাত্য জনগোষ্ঠীর ওপর। কারণ তারাই বাংলার আত্মাকে প্রকৃত অর্থে ধারণ করেছে। এই অনার্য ব্রাত্যদের অধিকাংশেরই বসবাস ছিল পূর্ববঙ্গে। ফলে পূর্ববঙ্গকে মন্থন করেই তিনি উদ্ধার করেছেন সেই অমৃত, যার মধ্যে সংগুপ্ত রয়েছে ইতিহাসের প্রকৃত সত্য। বাঙালি সংস্কৃতির মধ্যেই তিনি খুঁজে পেয়েছেন অসাম্প্রদায়িক চেতনার বীজ।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এই লোকসাহিত্যবিশারদের ১৫৬তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে ‘খাঁটি বাঙালি সারস্বত সাধক দীনেশচন্দ্র সেন’ শীর্ষক বক্তৃতা দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক আবুল হাসান চৌধুরী। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ধন্যবাদ জানান বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান।

অনুষ্ঠানের শুরুতে জেলহত্যা দিবস স্মরণে ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে নিহত চার জাতীয় নেতা স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আবুল হাসান চৌধুরী বলেন, দীনেশচন্দ্র সেন বাংলা সাহিত্যের লোকায়ত প্রেক্ষাপটকে বিস্মৃতির অন্ধকার থেকে আলোর পরিসরে নিয়ে এসেছেন। জীবনের নানা প্রতিবন্ধকতা ও শারীরিক অসুস্থতাকে উপেক্ষা করে তিনি তার সারাজীবন লোকসাহিত্য ও লোকসংস্কৃতিচর্চায় নিবেদন করে গেছেন। ধর্মীয় রক্ষণশীল পরিবেশকে অগ্রাহ্য করে হিন্দু-মুসলমানের সমন্বিত লোকঐতিহ্যের ধারাকে শক্তিশালী করেছেন তিনি; আজকের দিনেও যার প্রাসঙ্গিকতা প্রবলভাবে অনুভূত হয়।

সেলিনা হোসেন বলেন, মৈমনসিংহ গীতিকা, পূর্ববঙ্গ গীতিকা’র মতো অসামান্য গ্রন্থ প্রণয়ন করে দীনেশচন্দ্র সেন বহির্বিশ্বে বাংলা সাহিত্যের লোকায়ত ধারাকে সার্থকভাবে তুলে ধরেছেন। জীবনব্যাপী সাধনায় বাংলা সাহিত্যের আন্তর্জাতিকায়নে অসামান্য ভূমিকা পালন করে তিনি চিরস্মরণীয় হয়ে আছেন।

মুহম্মদ নূরুল হুদা বলেন, দীনেশচন্দ্র সেন লোকায়ত বাংলার এক অনন্য মনীষার নাম। বৃহৎ বঙ্গ গ্রন্থের মাধ্যমে যেমন বাংলার লোক-ইতিহাসকে পাঠকের কাছে তিনি তুলে ধরেছেন, তেমনি তার জীবনব্যাপী লোকসাহিত্য ও লোকসংস্কৃতি চর্চা বাংলা ফোকলোরকে বিশ্বপরিসরে উপস্থাপন করেছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. সাইমন জাকারিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App