রংপুর সিটির ভোট ২৭ ডিসেম্বর

আগের সংবাদ

ইসরায়েলের নির্বাচনে নেতানিয়াহুর জয়ের সম্ভাবনা

পরের সংবাদ

পাকিস্তানের পাশে থাকার অঙ্গীকার করল চীন

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১:৩৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১:৩৯ অপরাহ্ণ

চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) নির্মাণে আরো কার্যকরভাবে সামনে এগিয়ে যাব, এই প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শুধু তাই নয়, পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতিকে স্থিতিশীল করতে অব্যাহতভাবে সমর্থন দেবে চীন।

গতকাল বেইজিংয়ের গ্রেট হলে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে এক বৈঠকে শি জিনপিং এ মন্তব্য করেন। পাকিস্তানি পত্রিকা ডন বলছে, দুই নেতা ইসলামাবাদ ও বেইজিংয়ের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব শক্তিশালী করতে একমত হয়েছেন। একই সঙ্গে সিপিইসিসহ বিভিন্ন ক্ষেত্রে বহুমুখী সহযোগিতার কথা বলা হয়েছে। সাক্ষাতের সময় তারা ব্যাপক পরিসরে অর্থনৈতিক সহযোগিতা, বিনিয়োগ, আঞ্চলিক এবং বৈশ্বিক পরিবর্তিত প্রেক্ষাপটে সহযোগিতা নিয়ে আলোচনা করেন। পাকিস্তানে ১০ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ এবং নবায়নযোগ্য অন্যান্য বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের আহ্বান জানান শেহবাজ শরিফ।

উৎসাহমূলকভাবে এ প্রস্তাব গ্রহণ করেছে চীন। তিনি সেপ্টেম্বরে সৌরবিদ্যুৎ বিষয়ক প্রকল্পে জোর দেন। গতকাল বুধবার চীনের বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের সঙ্গে সাক্ষাৎ করেন শেহবাজ শরিফ। এ সময় বায়ুচালিত টারবাইন প্রকল্পে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে, চীনের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো পাকিস্তানের সৌর, পানি এবং অন্যান্য অবকাঠামোবিষয়ক প্রকল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়