×

জাতীয়

শব্দদূষণ পরিমাপে তিন সংস্থাকে ২৩০টি মিটার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২২, ০৭:১১ পিএম

শব্দদূষণ পরিমাপে তিন সংস্থাকে ২৩০টি মিটার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন । ছবি: সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, শব্দদূষণ মনিটরিং কার্যক্রম জোরদার করার জন্য সরকার থেকে তিনটি সংস্থার কাছে ২৩০টি সাউন্ড লেভেল মিটার বিতরণ করা হয়েছে। সংস্থা তিনটি হচ্ছে, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, বাংলাদেশ পুলিশ এবং পরিবেশ অধিদপ্তর ও এর বিভিন্ন কার্যালয় রয়েছে।

বুধবার (২ নভেম্বর) টেবিলে উপস্থাপিত সংরক্ষিত মহিলা এমপি বেগম লুৎফুন নেসা খানের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পীকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন বিকেল সাড়ে চারটায় শুরু হয়।

সংশ্লিস্ট সাংসদের একই প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, শব্দদূষণ পরিবেশ এবং জনস্বাস্থের জন্য একটি মারাত্বক পরিবেশগত সমস্যা। তাই শব্দদূষণ নিয়ন্ত্রণের জন্য পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ অনুযায়ী বিভিন্ন এলাকাকে নিরব এলাকা, আবাসিক এলাকা, মিশ্র এলাকা, বাণিজ্যিক এলাকা এবং শিল্প এলাকা ৫ শ্রেণিতে ভাগ করে শব্দের মানমাত্রা নির্ধারণ করেন দেয়া হয়েছে। একই পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ জারি করা হয়েছে। কিন্তু শব্দদূষণ ও এর প্রভাব সম্পর্কে সচেতনতার অভাবে মানুষ হরহামেশাই দূষণকারী উচ্চ শব্দ সৃস্টি করে যাচ্ছে। এছাড়া ৬৪ জেলায় ২ হাজার অংশীজনকে প্রশিক্ষণ প্রদান করা ও শব্দমাত্রা রেকর্ড সংক্রান্ত জরিপ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App