×

জাতীয়

বাজারে আকস্মিক লবণ সংকট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২২, ১১:৩০ পিএম

বাজারে আকস্মিক লবণ সংকট

ফাইল ছবি

চিনির সংকটের মধ্যেই বাজারে নতুন করে এবার লবণ সংকটও দেখা দিয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। অনেক দোকানে চিনির দেখা মিললেও তা প্রতি কেজিতে কিনতে হচ্ছে ১১০-১২০ টাকা। আর বুধবার (২ নভেম্বর) থেকে বাজারে তৈরি হয়েছে লবণ সংকট।

ব্যবসায়ীদের দাবি, গ্যাস সংকট ও যথাসময়ে আমদানি না করতে পারায় দেশে লবণের সংকট দেখা দিয়েছে। এতে লবণের দাম কিছুটা বেড়েছে।

কারওয়ান বাজারে সরেজমিনে কয়েকটি খুচরা দোকানে গিয়ে লবণ পাওয়া যায়নি। কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন, তারা লবণ পাচ্ছেন না।

বিষয়টি যাচাই করতে কারওয়ান বাজারের লবণ কোম্পানির পরিবেশকদের সঙ্গে কথা বলে জানা গেছে তারা মিল থেকে লবণ পাচ্ছেন না। এসিআইয়ের লবণ পরিবেশক একজন কর্মকর্তা বলেন, এই মহূর্তে আমাদের কাছে কোনো লবণ নেই। তাই সাধারণ বিক্রেতাদের লবণ সরবরাহ করতে পারছি না। আমরা নিজেরাই লবণ পাচ্ছি না।

কনফিডেন্স লবণের একজন পরিবেশক বলেন, আমরা আজকে কোনো লবণ সরবরাহ করতে পারিনি। যোগাযোগ করা হলে আমাদেরকে বলা হচ্ছে গ্যাস সংকটরে কারণে নাকি উৎপাদন প্রায় ৫০ শতাংশ কমে গেছে। জুলাই মাসে আমরা ২৫ কেজির বস্তা কিনেছিলাম ৭৬০ টাকায়, আগস্টে ছিল ৭৭০ টাকা। ২ দিন আগে একই বস্তার দাম পড়েছে ৮০০ টাকা। এর সঙ্গে পরিবহন ও মজুরি বাবদ ১০ টাকা খরচ আছে। এ কারণে লবণের দাম কিছুটা বেড়েছে। এর প্রভাব বাজারেও পড়েছে। তবে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে লবণ পাওয়া যাচ্ছে না।

বাংলাদেশ লবণ মিল মালিক সংগঠনের সভাপতি নুরুল কবির জানান, দেশে মূলত ডিসেম্বর থেকে মধ্য মে পর্যন্ত লবণ উৎপাদন হয়। এই সময়ে দাম তুলনামুলক কম থাকে। আমাদের উৎপাদনের চেয়ে চাহিদা বেশি। এই যে একটা ঘাটতি একারণেই মূলত লবণের সংকট দেখা দিয়েছে। আমাদের মিলগুলোর কাছে কাঁচামাল নেই যে আমরা লবণ সরবরাহ করব।

এ প্রসঙ্গে বিসিক চেয়ারম্যান মাহবুবর রহমান বলেন, বাজারে লবণের সংকট বা মূল্যবৃদ্ধি বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। আমাদের মতে বাজারে লবণের কোনো সংকট নেই।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তথ্যমতে, চলতি অর্থবছরে দেশে লবণের উৎপাদন হয়েছে ১৮ দশমিক ৩ লাখ টন। চাহিদা ২৩ দশমিক ৩৫ লাখ টন। ঘাটতি ৫ লাখ টনের কিছু বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App