×

জাতীয়

আ. লীগের চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে সম্মেলন শুরু ৪ নভেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২২, ০৫:১৩ পিএম

আ. লীগের চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে সম্মেলন শুরু ৪ নভেম্বর

ছবি: ভোরের কাগজ

চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে উপমহাদেশে প্রথম কোন রাজনৈতিক সংগঠন হিসেবে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি প্রথমবারের মতো আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। দুই দিন ব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন আগামী ৪ ও ৫ নভেম্বর রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সম্মেলনের থিম নির্ধারণ করা হয়েছে “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন”।

বুধবার (২ নভেম্বর) দুপুরে কসয়টরধন ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উপকমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য প্রফেসর ড. হোসেন মনসুর। এসময় উপকমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, চতুর্থ শিল্প বিপ্লব (ফোরআইআর) মানুষের দৈনন্দিন জীবনে লক্ষণীয় পরিবর্তন নিয়ে এসেছে। ফোরআইআর’কে সফলভাবে কাজে লাগিয়ে দ্রুত অগ্রসরমান বাংলাদেশ ডিজিটালাইজেশনের মধ্য দিয়ে টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে রোল মডেল হয়ে উঠেছে। এই সম্মেলনে ফোরআইআর প্রযুক্তির ব্যবহারে সরকারের উদ্ভাবনী কর্মসূচি বাস্তবায়নে এবং সম্ভাবনাময় প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে পেশাদার বিজ্ঞানী, প্রকৌশলী, শিক্ষাবিদ, গবেষক এবং শিক্ষার্থীরা তাদের মতামত এবং চিন্তাভাবনা বিনিময় করতে পারবেন যা ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ এবং শতবর্ষী ডেল্টা প্ল্যান বাস্তবায়নের ক্ষেত্রেও পথ দেখাবে।

তিনি আরো বলেন, এই আন্তর্জাতিক সম্মেলনে চতুর্থ শিল্প বিপ্লবের অত্যাধুনিক প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আমরা গবেষণাপত্র জমা দেয়ার আহ্বান জানিয়েছিলাম। ২০টি ক্যাটাগরিতে ইতোমধ্যে ৬৬২ টি পেপার ও পোস্টার জমা পড়েছে। শুধু বাংলাদেশের গবেষকরা নন, ইউরোপ, আমেরিকা, কানাডা, ভারত, জাপান, চীন, অস্ট্রেলিয়া, তাইওয়ান, মালয়েশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, সিংগাপুর থেকেও গবেষকরা শতাধিক পেপার জমা দিয়েছেন। এদের মধ্যে রয়েছেন সিলিকন ভ্যালির বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান, লন্ডনের ইম্পেরিয়াল কলেজ, অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়, কানাডার ম্যাকমাস্টার ও ক্যালগারি বিশ্ববিদ্যালয়, আমেরিকার টেক্সাস আর্লিংটন বিশ্ববিদ্যালয়, বোস্টন বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, জাপানের কিউসু বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চায়না একাডেমি অফ সায়েন্স বিশ্ববিদ্যালয় ইত্যাদি স্বনামধন্য প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ। এছাড়াও বুয়েট, কুয়েট, চুয়েট, রুয়েট, ডুয়েট, আইইউটি এবং দেশের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান যেমন আইডব্লিউএম, সিইজিআইএস, নদী গবেষণা ইন্সটিটিউট, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড ইত্যাদিতে কাজ করছেন এমন গবেষকরা সম্মেলনে পেপার জমা করেছেন।

ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর লিখিত বক্তব্যে বলেন, পরিবর্তনশীল বিশ্বে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় দল হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগ প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে আমরা আমাদের প্রায় সব রাজনৈতিক, সামাজিক ও মানবিক কার্যক্রম ডিজিটাল মাধ্যমে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছি। শুধু তাই নয়, তথ্যপ্রযুক্তিতে দক্ষতা তৈরির মাধ্যমে মেধাবী তরুণদের কর্মসংস্থান তৈরির সুযোগ করে দেওয়া হচ্ছে। এককথায় বলতে গেলে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য দেশ ভালোভাবে প্রস্তুত রয়েছে। উল্লেখ্য, দেশে আমরাই প্রথম চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে কাজ শুরু করি। এই আন্তর্জাতিক সম্মেলন থেকে যে সকল সুপারিশগুলো উঠে আসবে সেগুলো দলের দফতরে ও রিসার্চ সেলে এবং সরকাররের বিভিন্ন মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে বলেও জানান আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর।

যা থাকছে ২ দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে:

আগামী ৪ নভেম্বর সকাল ১০:০০টায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি আন্তর্জাতিক সম্মেলনটির শুভ উদ্বোধন ঘোষণা করবেন। প্রথমদিন সকাল ১১:১৫ টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) অডিটরিয়ামে সম্মেলনের প্রথম মূল প্রবন্ধ উপস্থাপন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, দুপুর ১২:০০টায় দ্বিতীয় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন থাইল্যান্ডের এআইটি'র বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. জয়শ্রী রায়। দুপুর ২:৩০টা থেকে বিকাল ৫:০০টা পর্যন্ত আইইবিতে মোট ৯টি ভেন্যুতে আলাদা আলাদা টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।

কনফারেন্সের দ্বিতীয় দিন আইইবি’র কাউন্সিল হলে সকাল ১০:০০টায় তৃতীয় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। সকাল ১১:২০ টা থেকে দুপুর ১:২০ টা পর্যন্ত আইইবিতে মোট ৯টি ভেন্যুতে আলাদা আলাদা টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। দুপুর ২:২০ টায় চতুর্থ এবং শেষ মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আইইইই'র ইতিহাসের প্রথম বাঙালি প্রেসিডেন্ট ড. সাইফুর রহমান। দুপুর ৩:০০টা থেকে বিকাল ৫:০০ টা পর্যন্ত মোট ৯টি ভেন্যুতে আলাদা আলাদা টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নেতৃবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আন্তর্জাতিক সম্মেলনটির সমাপনী অনুষ্ঠান ৫ নভেম্বর সন্ধ্যা ৭:০০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App