×

জাতীয়

সংসদের আসন বাড়িয়ে ৪৫০ করার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২২, ০৫:৫১ পিএম

সংসদের আসন বাড়িয়ে ৪৫০ করার দাবি

সোমবার সুপ্রিম কোর্টে ঢাকাস্থ দক্ষিণবঙ্গ আইনজীবী পরিষদের সভা। ছবি: ভোরের কাগজ

দেশের জনসংখ্যা সাড়ে সাত কোটি থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে সাড়ে ১৭ কোটি হওয়ায় জাতীয় সংসদে আসন সংখ্যা ৩০০ থেকে বাড়িয়ে ৪৫০ করার দাবি জানিয়েছে ঢাকাস্থ দক্ষিণবঙ্গ আইনজীবী পরিষদ। একই সঙ্গে আগামী দ্বাদশ নির্বাচনে এক-তৃতীয়াংশ আসনে আইনজীবীদের মনোনয়ন দেয়ার জন্য সরকারি দলসহ সব বিরোধী দলের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সোমবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সংগঠনের বর্ধিত সভায় এ দাবি জানানো হয়। ঢাকাস্থ দক্ষিণবঙ্গ আইনজীবী পরিষদের সভাপতি শাহ মো. খসরুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কাজী বশির আহমেদ, আওসাফুর রহমান বুলু, নাসিরউদ্দিন খান সম্রাট, কাজী শাহানা ইয়াসমিন, শামসুল জালাল চৌধুরী, এবিএম বাইজিদ, আক্তার হোসেন প্রমুখ।

সভায় আইনজীবীদের দায়েরকৃত মামলায় মোট কোর্ট ফি এর পাঁচ শতাংশ বারকাউন্সিল বেনিভোলেন্ট ফান্ডে জমা দেয়ার জন্য সরকারের প্রতি জোরালো দাবি জানানো হয়। বৈঠকে আদালতকে দুর্নীতি ও মামলাজট মুক্ত করতে এবং দ্রুত মামলা নিষ্পত্তি করতে বলিষ্ঠ পদক্ষেপ নিতে বলা হয়। এছাড়া বৈঠকে বিচারকদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনা দেয়ার দাবি করা হয়।

সভায় বলা হয়, মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জনসংখ্যা ছিল সাড়ে সাত কোটি এবং তখন জাতীয় সংসদে ৩০০টি আসন ছিল। বর্তমান জনসংখ্যা সাড়ে ১৭ কোটি হওয়ায় সংসদে আসন সংখ্যা ৪৫০ করার জোর দাবি জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App