×

শিক্ষা

ঢাবিতে চালু হচ্ছে 'টিচিং ইভ্যালুয়েশন'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২২, ০৭:০০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) টিচিং ইভ্যালুয়েশন বা শিক্ষক মূল্যায়ন কার্যক্রম চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে নির্ধারিত ফরমে পাঁচটি সূচক ও তৎসংশ্লিষ্ট উপসূচকের আলোকে এই মূল্যায়ন করতে পারবেন।

রবিবার (৩০ অক্টোবর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া, চতুর্থ শিল্প বিপ্লব ও ন্যানোপ্রযুক্তির যুগে আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের বিজ্ঞান, প্রযুক্তি, গবেষণা ও উদ্ভাবনকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে 'ঢাকা বিশ্ববিদ্যালয় ন্যানোপ্রযুক্তি সেন্টার' প্রতিষ্ঠার সিদ্ধান্তও গৃহীত হয় ওই সভায়।

ইতোমধ্যে টিচিং ইভ্যালুয়েশনের মানদণ্ড সম্পর্কে শিক্ষক-শিক্ষার্থীদের ধারণা দেয়ার জন্য বিশেষ সেমিনার ও ওয়ার্কশপের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষার সামগ্রিক গুণগতমান উন্নয়ন ও শিক্ষকদের পেশাগত দক্ষতা অর্জনে টিচিং ইভ্যালুয়েশন কার্যক্রম ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শিক্ষকদের মূল্যায়নের এই পদ্ধতি চালু করার আগে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে প্রধান করে একটি কমিটি করা হয়। যেখানে বিশ্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের মূল্যায়ন পদ্ধতি বিবেচনায় রেখে একটি কাঠামো তৈরি করা হয় বলে জানান সিন্ডিকেট সদস্য ও হাজী মুহাম্মদ মুহসিন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড মাসুদুর রহমান।

শিক্ষকদের এই মূল্যায়ন পদ্ধতি পুরোটাই হবে অনলাইনে উল্লেখ করে তিনি ভোরের কাগজকে বলেন, শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের একটি যোগসূত্র তৈরি করা, শিক্ষার্থীরা চলমান পাঠক্রম নিয়ে কী ভাবছে সেটা বোঝা এবং সার্বিকভাবে শিক্ষকরা কী দিচ্ছেন শিক্ষার্থীদের সেটা জানাই করতে ও বিশ্ববিদ্যালয়ের গুণগত মান বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত সিন্ডিকেটে পাশ হয়। সুনির্ধারিতভাবে কবে এটা শুরু হবে সেটা বলা যাচ্ছে না। তবে আগামী বছরের জুলাইয়ে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে গত ১২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় প্রাথমিকভাবে বিষয়টির সিদ্ধান্ত নেয়া হয়। এরপরে ২৭ অক্টোবর ডিনস্ কমিটির এক সভায়ও এই সিদ্ধান্ত গৃহিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App