×

জাতীয়

‘গিফট কার্ড’ বিক্রিতে ইভ্যালিকে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২২, ১১:৫৬ পিএম

‘গিফট কার্ড’ বিক্রিতে ইভ্যালিকে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

অনেকদিন বন্ধ থাকার পর গত ২৮ অক্টোবর ফের ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। গ্রাহক, ব্যবসায়ী ও শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের অংশ হিসেবে প্রতিষ্ঠানটি নতুন ব্যবসায়িক কার্যক্রমের নামকরণ করেছে ‘ধন্যবাদ উৎসব’। তবে নতুন ব্যবসায়িক পরিকল্পনা ও আগের সব ব্যবসায়িক সমস্যা সমাধানের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের পরামর্শ চায় তারা।

ইভ্যালি ডটকম লিমিটেডের চেয়ারম্যান শামীমা নাসরিন এ পরামর্শ চেয়ে সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠান বলে সূত্র নিশ্চিত করেছে।

তারই অংশ হিসেবে মঙ্গলবার (১ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় ইভ্যালিকে নতুন চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছে, ই-কমার্স প্রতিষ্ঠানটি বেআইনিভাবে ‘গিফট কার্ড’ বিক্রি করছে। যা বন্ধ না করলে ইভ্যালির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমান বলেন, সব ই-কমার্স প্রতিষ্ঠানেরই ভালো চায় বাণিজ্য মন্ত্রণালয়। তারা ভালো ব্যবসা করুক। তবে পরামর্শ বলতে ইভ্যালি কী বোঝাতে চেয়েছে, তা স্পষ্ট নয়। ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা অনুযায়ী গিফট ভাউচার বিক্রির নিয়ম নেই। কিন্তু ইভ্যালি তা করছে। আমরা তাদের এ কার্যক্রম বন্ধ করতে চিঠি পাঠিয়েছি।

বিষয়টি স্বীকার করে ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অবশ্যই মানবো আমরা। আসলে ‘আড়ং, স্বপ্নে’র মতো প্রতিষ্ঠানগুলো যেভাবে গিফট কার্ড বিক্রি করে, আমরা সেভাবেই করছিলাম।

ইভ্যালির ফেসবুকে গিয়ে দেখা যায়, ‘ও কোড’ নামের একটি ফ্যাশন হাউস থেকে পোশাক কেনার জন্য ৫৯ শতাংশ ছাড়ের অফার দেয়া আছে। প্রতিষ্ঠানটি থেকে ২ হাজার, ৫ হাজার ও ১০ হাজার টাকার স্মার্ট গিফট কার্ড কিনে এ অফার ভোগ করা যাবে।

প্রসঙ্গত, হাইকোর্টের নির্দেশে গত ২২ সেপ্টেম্বর ইভ্যালির নতুন পরিচালনা পর্ষদ গঠিত হয়েছে। এ পর্ষদে কোম্পানিটির সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিন এখনো চেয়ারম্যান হিসেবেই আছেন। এছাড়া আছেন তার মা ফরিদা আক্তার ও বোনের স্বামী মামুনুর রশীদ। এ ছাড়া আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব কাজী কামরুন নাহার ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) সহসভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন। ইভ্যালির চিঠিতে এসব কথা উল্লেখ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App