×

জাতীয়

অক্টোবরে ৩৬৮ নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ৬১

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২২, ০৯:১৯ এএম

অক্টোবরে ৩৬৮ নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ৬১

ফাইল ছবি

চলতি অক্টোবরে দেশে ৩৬৮টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে, যার মধ্যে ধর্ষণের ঘটনা ঘটেছে ৬১টি। এ সময়ের মধ্যেই চারজন শিশু, ২২ জন কিশোরী ও ৪৫জন নারীসহ মোট ৭১ জন আত্মহত্যা করেছেন। ৪ শিশু ও কিশোরী ও ১ নারী অপহরণের শিকার হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)

সোমবার (৩১ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটি জানায়, অক্টোবর মাসেই ১ শিশু, ৭ কিশোরী ও ৩ নারী নিখোঁজ হয়েছেন। এছাড়া ১৪ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮৯ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। পাশাপাশি অক্টোবরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৬টি মামলা হয়েছে। এ মামলায় ৪ জনকে গ্রেপ্তারও করা হয়েছে।

এ মাসে দেশে ৪২টি রাজনৈতিক সহিংসতায় ১ জন প্রতিবন্ধী পথচারী, ক্ষমতাসীন দলের ৬ জনসহ মোট ৭ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া সহিংসতার শিকার হয়েছেন মোট ৩৭৪ জন। যাদের মধ্যে ৩৪৪ জন আহত হয়েছেন, ৩০ জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন। এসময় পুলিশ আটক করেছেন ১০৩ জনকে।

এতে বলা হয়, অক্টোবর মাসে পুলিশের সঙ্গে গোলাগুলিতে দুই ডাকাত গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার ৫টি অভিযোগের ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। একই সময়ে ২ নারী ও ৫ যুবকের অজ্ঞাতনামা মরদেহ উদ্ধার করা হয়েছে।

এছাড়া পুলিশি হেফাজতে একজনের ও কারা হেফাজতে তিনজনের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

এমএসএফ জানায়, অক্টোবর মাসে ১২টি নির্বাচনী সহিংসতার ঘটনায় ৫১ জন আহত হয়েছেন এবং ১ জন নির্বাচনপরবর্তী দ্বন্দ্বে নিহত হয়েছেন। জেলা পরিষদ নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনে ১৫ জন সাংবাদিক বাধাপ্রাপ্ত হয়েছেন। এ মাসে সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ জন নিহত, ২ জন গুলিবিদ্ধ, একজন নির্যাতনের শিকার ও ১ জনকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে। অপরদিকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে একজন রোহিঙ্গা মারা যান, অপর এক রোহিঙ্গা ও একজন বাংলাদেশি নাগরিকের পা বিচ্ছিন্ন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App