টিকে থাকার লড়াই, ব্যাটিংয়ে আফগানিস্তান

আগের সংবাদ

স্কুলছাত্রীকে ছুরিকাঘাতে ছাত্রদল নেতা গ্রেপ্তার

পরের সংবাদ

সংবিধান দিবস

৫০ বছর পর রাষ্ট্রীয় স্বীকৃতি

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১১:০৫ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১১:০৫ পূর্বাহ্ণ

স্বাধীনতার ৫০ বছর পর রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়েছে সংবিধান দিবস। প্রতিবছরের ৪ নভেম্বর এখন থেকে ‘জাতীয় সংবিধান দিবস’ হিসেবে পালিত হবে। দিনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে পালন করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ-সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। আগামী শুক্রবার পরবর্তী সংবিধান দিবস। চার দিন আগে মন্ত্রিসভায় দিবসটির রাষ্ট্রীয় স্বীকৃতি এলো।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ৪ নভেম্বরকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়া হয়েছে। এখন অল্প সময়ের মধ্যে হয়তো বড় অনুষ্ঠান আয়োজন সম্ভব হবে না। পরের বছর থেকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে।

মন্ত্রিসভায় ‘অত্যাবশ্যক পরিষেবা আইন-২০২২’ এবং ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২২’ আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করা হয়েছে। মন্ত্রিসভায় জীববৈচিত্র্য রক্ষায় সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল রক্ষায় গাছ কাটার ওপর আরোপিত বিধিনিষেধ ২০৩০ সাল পর্যন্ত বহালের প্রস্তাব অনুমোদন পেয়েছে।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়