×

খেলা

রোমাঞ্চকর জয়ে সেমির স্বপ্ন দেখছে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ০৮:৩৪ এএম

রোমাঞ্চকর জয়ে সেমির স্বপ্ন দেখছে টাইগাররা

উচ্ছ্বসিত তাসকিন

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে গতকাল শেষ ওভারে নাটকীয়তায় জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৫০ রানের সংগ্রহ পায় টাইগাররা। জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৭ রানের বেশি করতে পারেনি জিম্বাবুয়ে। ৩ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে‘ বি’ গ্রুপ থেকে সেমির স্বপ্ন দেখছে টাইগাররা। ২ নভেম্বর ভারতের বিপক্ষে এবং ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে সাকিব বাহিনী। এই ২ ম্যাচের একটি জয় পেলে টাইগারদের সেমির স্বপ্ন পূরণ হবে। পাকিস্তান পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে। এ ম্যাচে হারলে ব্যাকফুটে চলে যাবে পাকিস্তান।

গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ব্যাটারদের হয়ে সর্বোচ্চ ৫৫ বলে ৭১ রানের ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। এটিই টি-টোয়েন্টিতে তার প্রথম অর্ধ শতক। বল হাতে ১৯ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন তাসকিন আহমেদ। ম্যাচ শেষে তিনি জেতেন ম্যাচসেরার পুরস্কার। এ নিয়ে এবার বিশ্বকাপে দুই ম্যাচে তাসকিন আহমেদ ম্যাচসেরার পুরস্কার জিতেছেন।

৩ ম্যাচে ২ জয় ও ১ হারে ভারতের সমান ৪ পয়েন্ট হলেও রান রেটে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয় স্থানে বাংলাদেশ। ২ খেলায় ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে শীর্ষে ভারত। ৩ খেলায় ৩ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে চতুর্থ স্থানে জিম্বাবুয়ে। আগামী বুধবার নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

ব্রিসবেন ক্রিকেট স্টেডিয়ামে গতকাল টস জিতে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলেই সাজঘরে ফেরেন সৌম্য সরকার। এরপর ক্রিজে আসা লিটন দাস মুজারাবানির বলে স্কুপ করতে গিয়ে শর্ট থার্ড ম্যানে দাঁড়ানো চাতারার হাতে ক্যাচ দেন। ৩ চারে ১২ বলে ১৪ রান করেন তিনি। ২০ বলে ২৩ রান করে সাকিব আউট হন শন উইলিয়ামসের বলে। এরপর ধীরে ধীরে হাত খুলতে থাকেন শান্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান তিনি। এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ফিফটিও এটি। সিকান্দার রাজার বলে ক্যাচ আউট হওয়ার আগে ৭ চার ও ১ ছক্কায় ৫৫ বলে ৭৭ রান করেন তিনি। শেষদিকে ১ চার ও ছক্কায় ১৯ বলে ২৯ রানের কার্যকরী ইনিংস খেলেন আফিফ হোসেন। জিম্বাবুয়ের পক্ষে দুই উইকেট করে নেন মুজারাবানি ও এনগারাভা।

জিম্বাবুয়েকে ১৫১ রানের টার্গেট দিয়ে প্রথম ওভারেই আঘাত হানেন টাইগার পেসার তাসকিন আহমেদ। দ্বিতীয় বলে কাভার দিয়ে চার মারার পরের ডেলিভারিতে আউট হন ওপেনার ওয়েসলি মাধভেরে। নিজের দ্বিতীয় ওভারেও বাংলাদেশকে উইকেট উপহার দেন তাসকিন। আগের মতো তৃতীয় বলে চার হজমের পরের ডেলিভারিতে আরভিনকে শিকার করেন তিনি। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে ২টি চারে ৭ বলে ৮ রান করেন জিম্বাবুয়ে অধিনায়ক আরভিন। আগের দুই ম্যাচে নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইকেটশূন্য থাকা মোস্তাফিজ গতকাল প্রথমবারের মতো আক্রমণে এসেই ২ উইকেট তুলে নেন।

মোসাদ্দেকের করা শেষ ওভারের প্রথম তিন বলে ইভান্সকে হারিয়ে ৫ রান তুলে জিম্বাবুয়ে। দ্বিতীয় বলে ইভান্স ২ রানে আউট হন। চতুর্থ বলে ছক্কা মারেন এনগারাভা। শেষ ২ বলে ৫ রান দরকার পড়ে। পঞ্চম বলে আউট হন এনগারাভা। শেষ বলটি নো-বল হয়। শেষ বলে ফ্রি-হিট থেকে মুজারাবানি কোনো রান নিতে না পারলে জয়ের আনন্দে ভাসে বাংলাদেশ। ৪ ওভার করে বল করে তাসকিন ১৯ রানে ৩, মোসাদ্দেক ৩৪ ও মুস্তাফিজ ১৫ রানে ২ উইকেট নেন। উইকেট শূন্য ছিলেন হাসান ও সাকিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App