×

জাতীয়

যুক্তরাষ্ট্রের প্রতিটি অভিযোগের জবাব দিয়েছে র‌্যাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ০৭:৫৯ পিএম

যুক্তরাষ্ট্রের প্রতিটি অভিযোগের জবাব দিয়েছে র‌্যাব

সিলেটে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন র‌্যাবের ডিজি এম খুরশীদ হোসেন

অভ্যন্তরীণ তদন্ত করে যুক্তরাষ্ট্রের সকল অভিযোগের লিখিত জবাব দেয়া হয়েছে

র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যেসব অভিযোগ করেছে, সেসব অভিযোগ সম্পূর্ণ সঠিক নয় বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের অভিযোগগুলো র‌্যাব অভ্যন্তরীণ তদন্ত করে প্রতিটি অভিযোগের লিখিত জবাব দিয়েছে। এ ছাড়া অভিযোগের বিষয়ে র‌্যাব আইনি কাজ চালিয়ে যাচ্ছে।

সোমবার (৩১ অক্টোবর) র‌্যাব-৯ সিলেটের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মজিদপুরে র‌্যাব কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শেষে এসব কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এম খুরশীদ হোসেন বলেন, বাহিনী হিসেবে র‌্যাব একটি আইনের অধীনে কাজ করে। র‌্যাবের কোনো সদস্য আইন লঙ্ঘন করলে বিভাগীয় পর্যায়ে সেই অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়। এমনকি মামলাও করা হয়। যদি কোনো র‌্যাব সদস্য অপরাধ করে থাকেন, দেখতে হবে তিনি সেটা দায়িত্ব পালনের স্বার্থে করেছেন না ইচ্ছাকৃতভাবে করেছেন।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে র‌্যাব মহাপরিচালক বলেন, অভিযোগের বিষয়ে র‌্যাবের যা যা করার ছিল, তার সব করা হয়েছে। কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে কাজ করা র‌্যাবের দায়িত্বের মধ্যে পড়ে না। এটা সরকারের দায়িত্ব। সরকার বিষয়টি নিয়ে কাজ করবে।

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে খুরশীদ হোসেন বলেন, দেশের শান্তিশৃঙ্খলা রক্ষায় র‌্যাব সব সময় প্রস্তুত রয়েছে। সেটা নির্বাচনকালীন অস্থিরতা হোক অথবা নির্বাচন ছাড়াই হোক। সরকারের কর্মচারী হিসেবে এ বাহিনী দেশ ও জনসাধারণের নিরাপত্তা নিশ্চিতে সব সময় কাজ করবে।

বান্দরবানের জঙ্গিবিরোধী অভিযান সম্পর্কে র‌্যাব মহাপরিচালক বলেন, এই অভিযান এখনো চলছে। অভিযানে এ পর্যন্ত তাঁরা অনেকটা সফলতা পেয়েছেন। সম্পূর্ণ অভিযান শেষ হলে আরও বেশি সফল হবেন। সন্ত্রাস, মাদক ও জঙ্গি দমনে র‌্যাব সারা দেশে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। শুধু বান্দরবান নয়, দেশের যেখানেই জঙ্গি তৎপরতা দেখা যাবে, সেখানে র‌্যাব তার কার্যক্রম চালাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App