×

জাতীয়

বিশ্বব্যাপী বাড়ছে শরণার্থী-বাস্তুচ্যুতের সংখ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ০২:৩০ পিএম

বিশ্বব্যাপী বাড়ছে শরণার্থী-বাস্তুচ্যুতের সংখ্যা

গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী শরণার্থী ও বাস্তুচ্যুতের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার (৩১ অক্টোবর) সকালে গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসে বিপসট মিলনায়তনে আয়োজিত পাঁচদিনব্যাপী সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে আমরা বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বিশ্বশান্তি রক্ষায় সবার সঙ্গে একযোগে কাজ করছি। আইএপিটিসি শান্তিরক্ষীদের আভিযানিক দক্ষতা বৃদ্ধি, প্রশিক্ষণের মানোন্নয়ন ও আধুনিকায়নের মাধ্যমে বিশ্বশান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

আজ থেকে সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় শান্তিরক্ষা অপারেশনের প্রশিক্ষণ সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পিসকিপিং ট্রেনিং সেন্টারের ২৬তম সম্মেলন শুরু হয়েছে। পাঁচদিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনার পাশাপাশি বিদেশি অংশগ্রহণকারীদের বাংলাদেশের ইতিহাস, সমৃদ্ধ সংস্কৃতি ও উন্নয়নের প্রতিচ্ছবি তুলে ধরার লক্ষ্যে নানাবিধ অনুষ্ঠানে আয়োজন করা হবে। তৃতীয়বারের মতো এই অনুষ্ঠানের আয়োজন করছে সেনাবাহিনী।

আয়োজকরা জানান, বর্তমানে বিশ্বব্যাপী নিরাপত্তা পরিবেশ অত্যন্ত জটিল হয়ে উঠছে। এই পরিবর্তিত নিরাপত্তা পরিস্থিতির গতি-প্রকৃতি মূল্যায়ন ও তা মোকাবিলায় ভবিষ্যৎ করণীয় নির্ধারণ এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের রূপরেখা প্রণয়ন আইএপিটিসির মূল উদ্দেশ্য। আইএপিটিসি শান্তিরক্ষী অপারেশন, প্রশিক্ষণ ও গবেষণার সঙ্গে জড়িত নীতিনির্ধারক, গবেষক, শান্তিরক্ষী, প্রশিক্ষক ও সংশ্লিষ্ট অন্য ব্যক্তিবর্গের ও প্রতিষ্ঠানসমূহের এক অনন্য প্ল্যাটফর্ম।

উদ্বোধন অনুষ্ঠানে জাতিসংঘের সামরিক উপদেষ্টা, জাতিসংঘের ভারপ্রাপ্ত পুলিশ উপদেষ্টা, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, প্রতিরক্ষাবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, বাংলাদেশে নিয়োজিত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি, পুলিশ মহাপরিদর্শক আবদুল্লাহ আল-মামুন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও অনুষদরা, বাংলাদেশে নিযুক্ত ডিফেন্স মিলিটারি, ঊর্ধ্বতন সামরিক, আধাসামরিক ও বেসামরিক কর্মকর্তারা, জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রতিনিধি, আইএপিটিসির সদস্যভুক্ত অর্ধশতাধিক দেশের ২০০ বিদেশি প্রতিনিধি এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App