×
Icon ব্রেকিং
ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল, ইরানের বিভন্ন শহরে বিমান চলাচল বন্ধ

অর্থনীতি

বিশ্ববাজারে ফের গমের মূল্য বৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ১১:২৭ পিএম

বিশ্ববাজারে ফের গমের মূল্য বৃদ্ধি

ছবি: রয়টার্সের

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু পর থেকেই পর দেশটির গম রপ্তানি বন্ধ হয়ে যায়। এতে বিশ্ববাজারে আকস্মিক বৃদ্ধি পেতে থাকে গমের দাম। এরপর জাতিসংঘের বহু চেষ্টার পর সংস্থাটির মধ্যস্থতায় কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের গম রপ্তানিবিষয়ক একটি চুক্তিতে সই করে রাশিয়া। যার ফলে বিশ্ববাজারে গমের দাম আবারো কমতে শুরু করেছিল।

কিন্তু আকস্মিক রাশিয়া সেই চুক্তি থেকে সরে দাঁড়ানোয় বিশ্ববাজারে ফের গমের দাম বৃদ্ধি পেতে শুরু করেছে। খবর-রয়টার্সের।

কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে বড় ধরনের ড্রোন হামলা হবার পর বেসামরিক জাহাজ চলাচল নিরাপদ নয়, এমন কথা বলে রাশিয়া চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে।

দেশটির এ ঘোষণায় শিকাগো বোর্ড অব ট্রেডে এক ধাক্কায় সবচেয়ে বেশি বিক্রীত গমের দাম বুশেলপ্রতি ৭ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এতে ১৪ অক্টোবরের পর গমের দাম এখন সর্বাধিক। শুধু গম নয়, রাশিয়ার এ ঘোষণায় খাদ্যশস্যের দামও বাড়তে শুরু করেছে। দানাদার শস্যের দাম বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ ও সয়াবিন তেলের দাম বেড়েছে ৩ শতাংশ। রাশিয়ার এই ঘোষণায় নড়েচড়ে বসেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

তারা বলছে, রাশিয়ার এই চুক্তি থেকে সরে যাওয়ার অর্থ হলো বিপর্যয় ঘটতে যাচ্ছে। এমন সময়ে জানা গেল, সেপ্টেম্বর মাসে ইউরো অঞ্চলের মূল্যস্ফীতি ১০ দশমিক ৩ শতাংশে উঠেছে। ইউরো অঞ্চলসহ বিশ্বের সব উন্নত দেশের মূল্যস্ফীতি এখন রেকর্ড উচ্চতায়।

এই পরিস্থিতিতে খাদ্যের দাম আবার বৃদ্ধি পেলে মূল্যস্ফীতি অসহনীয় হয়ে উঠবে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App