×

জাতীয়

জবিতে দ্বিতীয় সমাবর্তনের প্রস্তুতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ০৯:০৮ পিএম

জবিতে দ্বিতীয় সমাবর্তনের প্রস্তুতি

জবির প্রথম সমাবর্তনের ফাইল ছবি

প্রথম সমাবর্তনের তিন বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় সমাবর্তনের প্রস্তুতি নিচ্ছে প্রশাসন। এ নিয়ে মঙ্গলবার (১ নভেম্বর) ডিনস কমিটির এক সভায় আলোচনা হবে বলে জানা গেছে।

সোমবার (৩১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দ্বিতীয় সমাবর্তন নিয়ে আলোচনা চলছে। ১ নভেম্বর ডিনস মিটিংয়ে আলোচ্যসূচি হিসেবে রয়েছে। বিস্তারিত জানা নেই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক-এর কাছে জানতে চাইলে তিনি ভোরের কাগজকে বলেন, আমরা চাই দ্রুত সমাবর্তন হোক। বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি সমাবর্তনের অনুমতি দিলে করা হবে। প্রথম সমাবর্তনের পর অনেক শিক্ষার্থী দ্বিতীয় সমাবর্তনের অপেক্ষায় রয়েছে। দ্বিতীয় সমাবর্তন করা যাবে কিনা, কিভাবে করা যাবে বা কোথায় করা যায় তা নিয়ে আলোচনা করা হবে। এছাড়া সমাবর্তনের জন্য অনেক কাজ রয়েছে। প্রস্তুতি নিতে কয়েক মাস সময় লাগে।

দ্বিতীয় সমাবর্তনের জন্য অপেক্ষমান শিক্ষার্থীর সংখ্যার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আকতারুজ্জামান বলেন, দ্বিতীয় সমাবর্তনের জন্য ১০ম ব্যাচ থেকে বর্তমান পর্যন্ত প্রায় ১২ হাজারের অধিক শিক্ষার্থী অপেক্ষায় রয়েছে। এছাড়া ৯ম ব্যাচের চারটি বিভাগের শিক্ষার্থীরা রেজাল্ট না হওয়ায় প্রথম সমাবর্তন পায়নি। এছাড়া অনেক বিভাগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রেজাল্ট সমাবর্তনের আগে পেয়ে যাবে। যারা পাবে তারাও দ্বিতীয় সমাবর্তন পেতে পারে। এছাড়া বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সমাবর্তন হলে আগামী ফেব্রুয়ারী বা মার্চ মাসের আগে সম্ভব নয়।

সমাবর্তনের বিষয়ে সমাজবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষার্থীবর্ষের (১১ ব্যাচ) শিক্ষার্থী আল সাদিক বলেন, মাস্টার্স শেষ করে ফেলেছি আগেই। বন্ধুরা কে কোথায় আছে জানা নেই। কেউ কর্মস্থলে ঢুকেছে। প্রথম সমাবর্তন আমরা পাইনি। দ্বিতীয় সমাবর্তনের আশায় রয়েছি। আনুষ্ঠানিক বিদায়ের ওই দিনে আবার বন্ধুদের আড্ডা জমে উঠবে।

এছাড়া গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আব্দুর রাজ্জাক বলেন, স্নাতক শেষ বর্ষের পরীক্ষা নভেম্বরেই হয়তো শেষ হয়ে যাবে। সমাবর্তনের প্রস্তুতি নিতে কয়েক মাস হয়তো লাগবে। এতে আমরা রেজাল্ট পেয়ে যাব। বের হয়েই সমাবর্তন পাব, ভাবতেই ভালো লাগছে।

এরআগে, ২০২০ সালের ১১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (ধুপখোলা মাঠ) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে ২০১২-১৩ শিক্ষাবর্ষ (৯ম ব্যাচ) পর্যন্ত প্রায় ১৯ হাজার শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এতে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি ও সান্ধ্যকালীন ডিগ্রিধারী শিক্ষার্থীরা যারা অন্তত একটি ডিগ্রি জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে অর্জন করেছে তারাই অংশগ্রহণ করে। তবে সমাবর্তনে একজন শিক্ষার্থী কেবল একটি সনদের জন্য রেজিস্ট্রেশন করতে পেরেছিলেন।

নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয় থেকে একাধিক ডিগ্রি অর্জনকারীরা সমাবর্তনের পর ডিগ্রির সনদ তুলতে পারবেন। প্রথম সমাবর্তনে অংশগ্রহণকারীদের বিশ্ববিদ্যালয় থেকে দেয়া সমাবর্তন গাউন শিক্ষার্থীদের ফেরত দিতে হয়নি। ১৯ হাজার শিক্ষার্থীর এতো বড় সমাবর্তন কোথাও হয়নি বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়া প্রথম সমাবর্তনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া সমাবর্তন বক্তা ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App