×

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় পারমাণবিক যুদ্ধবিমান পাঠানোর প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২২, ০৩:৩১ পিএম

অস্ট্রেলিয়ায় পারমাণবিক যুদ্ধবিমান পাঠানোর প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

উত্তর অস্ট্রেলিয়ার একটি বিমানঘাঁটিতে ছয়টি অত্যাধুনিক পারমাণবিক যুদ্ধবিমান বি-৫২ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন নথির বরাত দিয়ে সোমবার (৩১ অক্টোবর) অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম এবিসি জানায়, অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে ডারউইন শহরের প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণে টিন্ডাল এয়ার বেসে ওই বিমানগুলো পাঠানোর জন্য বড়সড় পরিকল্পনা করেছে ওয়াশিংটন। খবর এবিসির।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা দপ্তর কোনো মন্তব্য না করলেও মার্কিন বিমানবাহিনী জানিয়েছে, অস্ট্রেলিয়ায় আমাদের পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে প্রতিপক্ষের কাছে আমাদের শক্তি ও ক্ষমতা সম্পর্কে জানান দেয়া। এদিকে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, চীন স্বশাসিত দ্বীপ তাইওয়ানে আক্রমণ করতে পারে এমন আশঙ্কায় মার্কিন যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনা।

সেন্টার ফর নিউ আমেরিকান সিকিউরিটির ফেলো বেকা ওয়াসার বলেছেন, চীনের মূল ভূখণ্ডে হামলা চালাতে এমন বোমারু বিমান অস্ট্রেলিয়ার স্থাপন করার অর্থ হচ্ছে চীন যদি তাইওয়ানের ওপর কোনো পদক্ষেপ নিলেই মার্কিন যুক্তরাষ্ট্র বসে থাকবে না।

এদিকে এবিসি আরও জানিয়েছে, চীনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধিতে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা কেন্দ্রে পরিণত হয়েছে। এই অঞ্চলে সামরিক স্থাপনা উন্নত করতে ১ বিলিয়ন ডলার ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। বিমান নির্মাতার মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে অত্যাধুনিক বোমারু বিমান হচ্ছে বি-৫২।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App