×

জাতীয়

৬ দাবিতে পিএসসির সামনে লাগাতার অবস্থান চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ০৭:৫৯ পিএম

৬ দাবিতে পিএসসির সামনে লাগাতার অবস্থান চলছে

ছবি: সংগৃহীত

আগের নিয়মে নন-ক্যাডার নিয়োগসহ ছয় দফা দাবি না মানায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে লাগাতার অবস্থান কর্মসূচি চলছে। রবিবার (৩০ অক্টোবর) সকালে ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশপ্রত্যাশী ও চাকরিপ্রার্থী বেকার ছাত্রসমাজের ব্যানারে এই কর্মসূচি শুরু হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

এর আগে গত ১৬ অক্টোবর চাকরিপ্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে পিএসসির কাছে ছয় দফা দাবি উত্থাপন করেন। কিন্তু পিএসসির কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। ফলে চাকরিপ্রার্থীরা পিএসসির সামনে লাগাতার এই অবস্থান কর্মসূচি পালন করছেন।

দিন পেরিয়ে রাত নামলেও পিএসসির সামনে বিসিএস উত্তীর্ণ প্রার্থীদের লাগাতার অবস্থান চলছেই। সারাদিন গেলেও পিএসসি তাদের এই ছেলেমেয়েদের সঙ্গে কথা বলতে যাননি। দিনশেষে চেয়ারম্যান পুলিশ পাহারায় পিএসসি ছেড়েছেন। এই প্রথম চেয়ারম্যানকে পুলিশ পাহারা নিয়ে পিএসসি ছাড়তে হলো। আর যাদের জন্য তিনি চেয়ারম্যান সেই ছেলেমেয়েরা এখনো ওখানে অবস্থান ধর্মঘট চালিয়ে যাচ্ছে।

সংশ্লিষ্টরা বলেছেন, গত ১৩ বছরে যে পিএসসি শিক্ষার্থীদের আস্থার প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল সেই পিএসসি আজ পরীক্ষার্থী বান্ধব সিদ্ধান্ত নিতে পারছে না। আগামী নির্বাচনের আগে দেশের তরুণদের জন্য কেউ যেন নতুন সংকট তৈরি করতে চাইছে। কিন্তু কেন? নন ক্যাডারে নিয়োগে পরীক্ষার্থী বান্ধব যে চর্চা চলছিলো আজ কেন কারা সেটা ধ্বংস করতে চাইছে? ক্ষুব্ধ শিক্ষার্থীরা গত এক মাস ধরে এ নিয়ে আন্দোলন করছে। আন্দোলনের তৃতীয় দফায় গতকাল থেকে তারা পিএসসির সামনে লাগাতার অবস্থান কর্মসূচি নিয়েছে। দেশে এমনিতেই অনেক সংকট। নতুন করে আর সংকট তৈরির প্রয়োজন নেই।

ছয় দফা দাবি

প্রার্থীদের ছয় দফা দাবি হলো-বিজ্ঞপ্তির পরে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত বিজ্ঞপ্তির তারিখওয়ারি নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণে বেকার বিরুদ্ধ ও অযৌক্তিক সিদ্ধান্ত বাতিল, ৪০তম বিসিএস নন-ক্যাডারের পদ ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসকে দেয়ার অযৌক্তিক সিদ্ধান্ত অবিলম্বে বাতিল, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ইতিহাসের দীর্ঘকালীন ৪০তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের মধ্য থেকে সর্বোচ্চসংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করা, যে প্রক্রিয়া অনুসরণ করে পিএসসি ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা প্রকাশ করেছে, সেই একই প্রক্রিয়ায় বর্তমানে উদ্ভূত সমস্যার সমাধান, ‘যার যা প্রাপ্য, তাকে তা-ই দেওয়া হবে’পিএসসির এমন বক্তব্যের সুস্পষ্ট ব্যাখ্যা ও বেকারত্ব সৃষ্টির অপপ্রয়াস বন্ধ করে বেকারবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়ন এবং গত এক যুগে পিএসসি যে স্বচ্ছ, নির্ভরযোগ্য ও বেকারবান্ধব প্রতিষ্ঠান ছিল, সেই ধারা অব্যাহত রাখা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App