×

জাতীয়

সাজেদা চৌধুরী, রানি এলিজাবেথের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব উত্থাপিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ০৬:১৭ পিএম

সাজেদা চৌধুরী, রানি এলিজাবেথের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব উত্থাপিত

ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদের উপনেতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ফরিদপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, জাতীয় সংসদের মহিলা আসন-১৯ এর নির্বাচিত সংসদ সদস্য শেখ এ্যানী রহমানসহ সাবেক ৭ জন এমপির মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপিত হয়েছে।

এছাড়া গত দুই মাসে যেসব বিশিষ্ট ব্যক্তি মারা গেছেন তাদের ওপর শোক প্রস্তাব আনা হয় জাতীয় সংসদে।

রবিবার (৩০ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরুর পর এ শোক প্রস্তাব উত্থাপিত হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। শোক প্রস্তাবে স্পিকার বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীকে হারিয়েছি, তার মৃত্যুতে জাতি একজন বিশিষ্ট রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা ও সমাজ সেবককে হারালো।

এছাড়া ব্রিটেনের দীর্ঘমেয়াদী রাজ্যশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ (পূর্ণ নাম- এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যারি উইন্ডসর), ৫ জন সাবেক সংসদ সদস্য- অধ্যাপিকা খালেদা খানম, গিয়াস উদ্দিন আহমেদ, সাবেক উপ-প্রধানমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য শাহ মোয়াজ্জেম হোসেন, সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আবুল হাসনাত ও শাহানারা বেগমের মৃত্যুতে সংসদ শোক প্রকাশ করেছে।

এছাড়াও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ আকবর আলি খান, ভাষা সংগ্রামী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়াণ সংবাদিক তোয়াব খান, কিংবদন্তী গীতিকার, চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজাহারুল আনোয়ার, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ চিত্রশিল্পী সমরজিৎ রায়, একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যনির্মাতা মাসুম আজিজ এবং কানিজ ফাতেমা আহমেদ এমপির মা জাকিয়া বেগম খানের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে।

এছাড়া সাম্প্রতিক ঘূর্ণিঝড় সিত্রাংয়ে হতাহত, পঞ্চগড় জেলার বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করা হয় জাতীয় সংসদে। পরে শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App