×

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ড শুরু ৮ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ১০:১০ পিএম

ডিজিটাল ওয়ার্ল্ড শুরু ৮ ডিসেম্বর

ফাইল ছবি

ডিজিটাল ওয়ার্ল্ড ২০২২ আয়োজনের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে নির্ধারিত লক্ষ্যমাত্রা আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের পরিকল্পনা তুলে ধরে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এর মাধ্যমে ৩০ লাখ নতুন কর্ম সংস্থান গড়ে তোলা হবে। এবারের আয়োজনে স্কুল পর্যায়ের উদ্ভাবকেরা তাদের উদ্ভাবনী সল্যুশন প্রদর্শন করবে বিশ্ববাসীর সামনে। থাকবে রোবটিক জোন, ই-গভ জোন, বিপিও ও ই-কমার্স জোনসহ আরো অনেক আয়োজন। বৈশ্বিক অংশীদারদের অংশীদারিত্বের মাধ্যমে স্বনির্ভর বাংলাদেশ গঠনে স্মার্ট ট্রেড, ইনোভেশন, স্মার্ট অর্থনীতি গড়ে তুলে স্মার্ট সোসাইটির অংশ হবে বাংলাদেশ। দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে ম্যাচ মেকিং, কূটনীতিক ও মন্ত্রীসভা বৈঠক ছাড়াও নানা উদ্ভাবনী আয়োজন থাকছে-

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে ৫মবারের মতো আগামী ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২২। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এর মাধ্যমে মেড ইন বাংলাদেশ থেকে আইসিটি পণ্য রপ্তানিকারক দেশে হিসেবে বিদেশী বিনিয়োগ আকর্ষণের নতুন দিগন্ত উন্মোচন করতে চায় সরকার। বুধবার রাতে রাজধানীর হোটেল শেরাটনে ৩০টিরও বেশি রাষ্ট্রদূতের সামনে তুলে ধরা হয় চারদিনের এই আয়োজনের বিস্তারিত। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রী আবুল কালাম আব্দুল মোমেন।

তিনি বলেন, প্রযুক্তি খাতে বাংলাদেশের সক্ষমতা বিশ্বের সামনে তুলে ধরতে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২২ হবে অনন্য একটি সুযোগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের নেতৃত্বে বাংলাদেশের তারুণ্য ও নারী সমাজ ডিজিটাল শক্তিতে বলীয়ান হয়েছে। এখন তারা মুঠোফোনেই সব কাজ করতে পারেন। অবশ্য বৈশ্বিক বিভাজন সত্ত্বেও আমরা ডিজিটালি সংযুক্ত। আমরা এই শক্তিতেই বিশ্বকে জয় করতে চাই। তাই আশা করবো ডিজিটাল ওয়ার্ল্ড ২০২২ এ অংশগ্রহণ করে স্মার্ট বাংলাদেশের যাত্রায় অংশীদার হবে অন্যান্য দেশগুলো। আমরা আশা করি, প্রযুক্তি খাতে আমাদের সক্ষমতা এবং ভবিষ্যত সুযোগ সম্পর্কে এই আয়োজন আমাদের ধারণা দেবে। আমাদের মানুষেরা প্রমাণ দিয়েছে যে, তারা কতটুকু দক্ষ। আমাদের প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং আইসিটি উপদেষ্টার পরামর্শে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে পরিষ্কার লক্ষ্যমাত্রা ছিল আমাদের। আজ যে বাংলাদেশ আপনারা দেখছেন, সেটা আমাদের প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের ফলাফল। আপনারা যদি কোন স্বপ্ন দেখেন, আমরা সেটি বাস্তবায়ন করতে পারি; শুধু কাগজে কলমে না বরং বাস্তবেও।

আইসিটি খাতে বন্ধুপ্রতিম দেশগুলোকে সঙ্গে নিয়ে বাংলাদেশ এগিয়ে যেতে চায় উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের যে পররাষ্ট্র নীতি দিয়ে গেছেন সকলের সঙ্গে বন্ধুত্ব, কারোও সঙ্গে বৈরিতা নয় আমরা সেটি অনুসরণ করে যাচ্ছি। সে যাত্রায় আমরা আপনাদের সকলকে আমাদের পাশে চাই। সবশেষে নিজ বক্তব্যে অনুষ্ঠানে উপস্থিত বিদেশি রাষ্ট্রের প্রতিনিধিদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্রমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App