×

জাতীয়

সংসদের ২০তম অধিবেশন রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২২, ০৭:৪৪ পিএম

তিন হাজার জনের কোভিড টেস্ট

কোন্দলে জড়াতে পারেন চুন্নু -রাঙা!

একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন বসছে আগামীকাল রবিবার। কাল বিকাল সাড়ে চারটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন বসবে। এর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের কার্যদিবস ও সভাপতিমণ্ডলীর সদস্য মনোনীত করা হবে। তবে সংসদের ২০তম এ অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

করোনা পরবর্তী অন্য সব অধিবেশনের মতো এবারের অধিবেশনেও সংসদে প্রবেশ করতে প্রত্যেককে করোনা টেস্ট করতে হয়েছে। শনিবার (২৯ অক্টোবর) ও এর আগে বৃহষ্পতি-শুক্রবার মন্ত্রী-এমপি, সংসদের কর্মী, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মী মিলিয়ে প্রায় আড়াই থেকে তিন হাজার জনের কোভিড টেস্ট করা হয়েছে। কোভিড নেগেটিভ হলে তবেই তিনি সংসদ অধিবেশনে প্রবেশ করতে পারবেন বলে সংসদ সূত্রে জানা গেছে।

আজ সরেজমিনে দেখা গেছে, অধিবেশন উপলক্ষে সংসদ পরিচ্ছন্নের কাজ চলছে। সেনাবাহিনীর ডুবুরি দল লেকের পানিতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন, খুঁজে দেখছেন সেখানে বিষ্ফোরক কিছু আছে কি না? সংসদ প্রাঙ্গণের গাছ ছেটে সৌন্দর্যবর্ধনের চেষ্টা চলছে। সাম্প্রতিক ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে ভেঙে পড়া গাছ-গাছালি সরিয়ে নিচ্ছেন মালিরা। সংসদের প্রধান গেটে ফুল ও বিভিন্ন রংবাহারী গাছের টব বসানোর কাজ চলছে।

অধিবেশন কক্ষের সবুজ চেয়ার ঝাড়া-মোছা করে পরিষ্কার করছেন কর্মীরা। মূল ফটকে বসানো হচ্ছে সিসি ক্যামেরা, অতিরিক্ত স্কান্যারসহ বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা। সংসদ সচিবালয় সূত্র জানায়, পুরো সংসদ এলাকার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হচ্ছে। এদিকে সংসদ ভবন এলাকায় শনিবার রাত থেকে গাড়ি চলাচল ও অস্ত্র নিয়ে যাতায়াত নিয়ন্ত্রণ করতে নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে বলে ডিএমডি জানিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, এবারের অধিবেশন সংক্ষিপ্ত হলেও বেশ উত্তপ্ত হবে। বিশেষ করে সারা দেশে ব্যাপক লোডশেডিং, রিজার্ভ কমে যাওয়া, দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে বিরোধীদের তোপের মুখে পড়তে হবে ক্ষমতাসীন দল তথা প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যদেরকে। এদিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টিতে ক্ষমতা দখলের বিষয়ে দেবর-ভাবির রশি টানাটানি, এমপি রাঙার বহিষ্কার, জি এম কাদেরের উপনেতা নেতা থেকে নেতা হওয়ার সম্ভাবনা, সব মিলিয়ে অধিবেশন বেশ জমে উঠবে।

সংসদের আইন শাখা সূত্রে জানা গেছে, এবারে অধিবেশনে প্রায় ২০টি বিল উত্থাপনের জন্য জমা পড়েছে। এর মধ্যে গত অধিবেশনে রিপোর্ট জমা হওয়া তেল, গ্যাস ও খনিজ সম্পদ বিল-২০২২ ও পরামাণু শক্তি কমিশন বিল-২০২২ পাস হওয়ার জন্য প্রস্তুত রয়েছে। এছাড়া গণমাধ্যম কর্মী বিল নিয়ে এখনো কমিটি এখনো রিপোর্ট দেয়নি। গত দু’মাসে কমিটির বৈঠকে বিলটি নিয়ে আলোচনা হয়নি। তবে সরকারের নির্দেশনায় বিলটি পাশ করার প্রয়োজনে তিন দিনের সময় নিয়ে বিলটি সংসদীয় কমিটিতে নিতে পারে এবং পরের দিন তা পাশের জন্য উত্থাপন করতে পারে বলেও আইন শাখা জানিয়েছে। কমিটি চূড়ান্ত রিপোর্ট দিলে বিলটি এ অধিবেশনে পাস হতে পারে, তা না হলে আগামী অধিবেশনে পাস হবে। এছাড়া নতুন ওঠা ১৪টি বিলের মধ্যে কোনো কোনো বিল জরুরি মনে করলে তা কমিটিতে পাঠিয়ে রিপোর্ট এনে পাসের জন্য উঠতে পারে।

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসে গত ২৮ আগস্ট, শেষ হয় ২ সেপ্টেম্বর। পাঁচ কার্যদিবসের এ অধিবেশনে তিনটি বিল পাস হয় ও সাতটি বিল উত্থাপিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App