×

বিনোদন

বাংলাদেশি চলচ্চিত্র নিয়ে কলকাতায় উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২২, ০৮:৫৩ এএম

বাংলাদেশি চলচ্চিত্র নিয়ে কলকাতায় উৎসব

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশি চলচ্চিত্র নিয়ে কলকাতায় উৎসব

কলকাতায় বসতে যাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে উৎসব। দেশের প্রেক্ষাগৃহে সাম্প্রতিক সময়ে সাড়া জাগানো সিনেমার পাশাপাশি প্রামাণ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও দেখার সুযোগ হবে এই উৎসবে। কলকাতায় অনুষ্ঠিতব্য ‘৪র্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ নিয়ে লিখেছেন হেমন্ত প্রাচ্য ভারতের কলকাতায় বসে একসঙ্গে ৩৬টি বাংলাদেশের চলচ্চিত্র দেখার সুযোগ করে দিতে যাচ্ছে বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

শনিবার কলকাতার নন্দনে পর্দা উঠতে যাচ্ছে ‘৪র্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। উৎসবের ব্যবস্থাপনায় থাকছে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন। পরাণ-হাওয়াসহ বাংলাদেশের ২৪টি সিনেমা দেখার সুযোগ ঘটতে যাচ্ছে কলকাতার দর্শকদের জন্য। বুধবার এক তথ্য বিবরণীতে জানানো হয়, উৎসবে মোট ২৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সঙ্গে ৪টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রসহ মোট ৩৬টি চলচ্চিত্র দেখানো হবে। উৎসবে ২৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে, যার মধ্যে রয়েছে গিয়াস উদ্দীন সেলিম পরিচালিত ‘গুণিন’, ইস্পাহানী আরিফ জাহানের সিনেমা ‘হৃদিতা’, মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’। যেখানে অন্যরূপে দেখা গিয়েছে জয়া আহসানকে।

মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি বিশ্বজুড়ে বাঙালি দর্শকদের মাঝে তুমুল সাড়া জাগিয়েছে। ‘হাওয়া’ সিনেমাটি হতে যাচ্ছে এ উৎসবের অন্যতম আকর্ষণ। এছাড়া রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ সিনেমাটি দেশের প্রেক্ষাগৃহে দর্শকদের মুগ্ধ করেছে। আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি ইতোমধ্যে বিশ্বের সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হয়ে বাংলাদেশের চলচ্চিত্রকে অনন্য উচ্চতায় তুলে ধরেছে। এই সিনেমাটিও এবার দেখতে পাবেন কলকাতার দর্শকরা।

সাম্প্রতিক সময়ে প্রশংসিত ‘চন্দ্রাবতী কথা’ এবং ‘নোনাজলের কাব’ সিনেমাটিও দর্শকের আকর্ষণে পরিণত হতে পারে। নুরুল আলম আতিকের পরিচালনায় ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমাটিও দেখানো হবে কলকাতার বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে। এছাড়া ‘পায়ের তলায় মাটি নাই’, ‘কালবেলা’, ‘চিরঞ্জীব মুজিব’, ‘রাত জাগা ফুল’, ‘গোর’, ‘গলুই’, ‘গণ্ডি’, ‘বিশ্ব সুন্দরী’, ‘রূপসা নদীর বাঁকে’, ‘শাটল ট্রেন’, ‘মনের মত মানুষ পাইলাম না’, ‘ন-ডরাই’, ‘কমলা রকেট’, ‘গহীন বালুচর’, ‘ঊনপঞ্চাশ বাতাস’র মতো সিনেমাও দেখানো হবে উৎসবে। এ উৎসবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছাড়াও ৪টি প্রামাণ্য চলচ্চিত্র দেখানো হবে। যার মধ্যে রয়েছে ‘হাসিনা : এ ডটার্স টেল’। এই চলচ্চিত্র নির্মিত হয়েছে বঙ্গবন্ধুকন্যা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর আরেক কন্যা শেখ রেহানাকে নিয়ে। নির্মাণ করেছেন পিপলু খান।

এছাড়া দেখানো হবে ‘বধ্যভূমিতে একদিন’, ‘একটি দেশের জন্য গান’, ‘মধুমতি পারের মানুষটি : শেখ মুজিবুর রহমান’। উৎসবে দেখানো হবে ৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। যার মধ্যে রয়েছে ‘খড়’, ‘ময়না’, ‘ট্রানজিট’, ‘কোথায় পাব তারে’, ‘ফেরা’, ‘নারী জীবন’, ‘কাগজ খেলা’, ‘আড়ং’। সব মিলিয়ে বাংলাদেশের চলচ্চিত্রের সাম্প্রতিক চিত্র বুঝতে এ উৎসব ভারতীয় দর্শকদের জন্য একটি বড় সুযোগ তৈরি করে দিয়েছে। আজ শনিবার বিকাল ৪টায় কলকাতার রবীন্দ্র সদনে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স এবং পর্যটন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী বাবুল সুপ্রিয়। বিশেষ অতিথি থাকবেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। আরো উপস্থিত থাকবেন অভিনেত্রী জয়া আহসান, অভিনেতা চঞ্চল চৌধুরী ও মোশাররফ করিম। উৎসবকে ঘিরে বুধবার কলকাতার প্রেস ক্লাবে বাংলাদেশ উপহাইকমিশনের উদ্যোগে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে কলকাতার বাংলাদেশ দূতাবাসের উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াসের সঙ্গে উপস্থিত ছিলেন প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন। আন্দালিব ইলিয়াস সাংবাদিকদের বলেন, ‘এই উৎসবের মধ্য দিয়ে বাংলাদেশের চলচ্চিত্র দেখার সুযোগ তৈরি হবে ভারতের দর্শকদের।’

উৎসবকে ঘিরে বাংলাদেশের তারকাদের মাঝেও তৈরি হয়েছে উন্মাদনা। ‘হাওয়া’ সিনেমার অভিনেতা চঞ্চল চৌধুরী ইতোমধ্যে নিজের ফেসবুকে ছবিটির পোস্টার শেয়ার করে কলকাতার দর্শকদের সিনেমা দেখার আমন্ত্রণ জানিয়েছেন। উৎসবে শুরুর দিকে ২৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের তালিকা করা হলেও শেষ মুহূর্তে গিয়াস উদ্দীন সেলিমের ‘পাপ-পুণ্য’ সিনেমাটি উৎসবে দেখানো হচ্ছে না। জানা গেছে, ভারতের গোয়ায় একটি চলচ্চিত্র উৎসবে সিনেমাটি অংশ নিতে যাচ্ছে। কলকাতার ঐতিহাসিক প্রেক্ষাগৃহ নন্দন-১, ২ ও ৩-এ ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলচ্চিত্র প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App