ফিলিপসের সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং সংগ্রহ কিউইদের

আগের সংবাদ

বিনা খরচে যেভাবে দেখবেন ‘হাওয়া’ সিনেমা

পরের সংবাদ

ভেড়া জড়িয়ে ধরা দিবস আজ

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২ , ৪:২৭ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৯, ২০২২ , ৪:২৭ অপরাহ্ণ

প্রতি বছরের অক্টোবর মাসের শেষ শনিবারকে ভেড়া জড়িয়ে ধরা দিবস হিসেবে পালন করা হয়। সেই হিসেবে আজ ২৯ অক্টোবর ভেড়া জড়িয়ে ধরা দিবস। ২০১০ সাল থেকে এই দিবসটি পালন করা হচ্ছে।

বেশ নরম স্বভারে একটি প্রাণী ভেড়া। এর পশম থেকে আরামদায়ক মোজা, উষ্ণতম সোয়েটার তৈরি করা যায় ও ভেড়ার খামার করেও আর্থিকভাবে বেশ লাভবান হওয়া যায়। এছাড়া ভেড়ার মাংস বেশ সুস্বাদু ও দামি। তাই পৃথিবীতে নিজেদের অবদানের কথা জানান দিতে একটি আলাদা দিন দাবি করতেই পারে ভেড়ারা। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

মানুষকে ভেড়ার প্রশংসা করতে অণুপ্রাণিত করে ভেড়া জড়িয়ে ধরার দিবস। দিবসটি মানুষের জীবনে নিয়ে আসা সব ভালো জিনিসের জন্য পালন করা হয়। তবে এই দিনটি পালন করার জন্য নিজের ভেড়া থাকতে হবে সেটা নয়। চাইলে আপনার পরিচিত কোনো বন্ধু বা যিনি ভেড়া পোষেন তার খামারে গিয়ে কিছু সময় কাটিয়ে আসতে পারেন ভেড়ার সঙ্গে।

মূলত এই দিবসের উৎপত্তি হয়েছে একটি ভেড়ার জন্মদিনকে কেন্দ্র করে। পানকিন নামে ওই ভেড়াটিকে ১৯৯২ সালে জবাইখানা থেকে কিনে আনা হয়েছিল। এরপর সময়ের সঙ্গে সঙ্গে দারুণ বন্ধুত্বপূর্ণ স্বভাবের হয়ে উঠেছিল পানকিন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়