×

জাতীয়

রিজার্ভের টাকার সঠিক হিসাব চায় বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ০৮:৩৩ পিএম

রিজার্ভের টাকার সঠিক হিসাব চায় বিএনপি

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

রিজার্ভের টাকার সঠিক হিসাব চায় বিএনপি
রিজার্ভের টাকার সঠিক হিসাব চায় বিএনপি

সরকারের কাছে রিজার্ভের টাকার সঠিক হিসাব জানতে চায় বিএনপি। রিজার্ভের টাকা কিভাবে, কোথায় খরচ হলো, কারা করলো, কাদের দিয়ে করালেন- এসব প্রশ্ন তুলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কেন্দ্রীয় ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে যাচ্ছে, শেয়ার মার্কেটে অনেকে নিঃস্ব হয়ে গেছে। ব্যাংকগুলো থেকে হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে গেছে। এসব প্রশ্নের জবাব কে দেবে? এক কথায় তারা দেশের অর্থনীতিকে ঝাঁঝরা (ধ্বংস) করে দিয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় সরকারের প্রতি এসব প্রশ্ন তোলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আজকে তারা খুব কঠিন অবস্থায় পড়েছে। রিজার্ভের টাকার হিসাব দিতে পারছে না। উল্টো অবৈধ সরকারের প্রধানমন্ত্রী অত্যন্ত রাগান্বিত হয়ে বলেছেন, আমরা কি ওটা চিবিয়ে চিবিয়ে খেয়েছি। আমি উত্তরে বলেছি চিবিয়ে তো খাননি, গিলে খেয়েছেন। গোটা বাংলাদেশের অর্থনীতিটা আপনারা গিলে খেয়ে ফেলেছেন। কাজেই আওয়ামী লীগকে যদি সরানো না যায় তাহলে এ দেশের কোনো অস্তিত্ব থাকবে না। পায়রা বন্দর তৈরিতে রিজার্ভ থেকে যে অর্থ ব্যয় করা হয়েছে, তার হিসাব জানতে চেয়ে বিএনপি মহাসচিব বলেন, আমাদের রিজার্ভ থেকে খাদ্যশস্য কেনা ও ঋণ পরিশোধের জন্য ব্যয় হয়। কিন্তু তিনি (প্রধানমন্ত্রী) জোর দিয়ে বলেছেন এটা পায়রা বন্দরে খরচ হয়েছে। আমরা পায়রা বন্দরে খরচের হিসাব জানতে চাই।

‘স্বাধীনতার ৫০ বছর পার হলেও আগে যা ছিলাম, তার চেয়েও খারাপ অবস্থায় আছি’ উল্লেখ করে তিনি বলেন, আমরা এখন কথাও বলতে পারি না। আমাদের সভা করতে দেয়া হয় না। যখন করতে চাই, একদিকে আওয়ামী লীগের সন্ত্রাসীরা, অন্যদিকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে আমাদের নির্যাতন করা হয়, হত্যা করা হয়, কারাগারে পাঠানো হয়। এ জন্য গণবিরোধী অবৈধ এই সরকারকে আগে বিদায় করতে হবে। তারপর নির্বাচনের প্রশ্ন আসবে।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দীন আহমেদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App